advertisement
আপনি পড়ছেন

দিনকয়েক আগে শক্তিশালী এক ভূমিকম্পে আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলের বিশাল এলাকা মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। সহস্রাধিক মানুষের মৃত্যুর পাশাপাশি আহত হয়েছেন আরও কয়েক হাজার লোক। পুরো এলাকা মাটিতে মিশে গেছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের জব্দ করে রাখা আফগানিস্তানের অর্থ ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছে ইরান। খবর ইরনা নিউজ।

zahra ershadi 1জাতিসংঘে নিযুক্ত ইরানের উপ-স্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি

জাতিসংঘে নিযুক্ত ইরানের উপ-স্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি শুক্রবার নিউ ইয়র্কে দেওয়া এক বক্তব্যে বলেন, ভূমিকম্পে আফাগানিস্তানের বিস্তীর্ণ এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে আর কোনো কিছুই অবশিষ্ট নেই। তাদের সহযোগিতার জন্য দেশটির নতুন সরকার যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু যুদ্ধবিধ্বস্ত একটি দেশের নতুন সরকারের পক্ষে পরিস্থিতি সামাল  দেওয়া বেশ কঠিন একটি কাজ।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়ে এরশাদি বলেন, যেসব দেশ আন্তর্জাতিক ও মানবিক আইন লঙ্ঘন করে আফগানিস্তানের অর্থ আত্মসাৎ বা জব্দ করেছে, সেসব দেশের উচিত এই বিপদের সময়ে কাবুলকে সেসব অর্থ ফেরত দেওয়া।

afghanistan earthquakeভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আফগান এলাকা

আফগানিস্তানের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি ও দেশটির জনগণের দুর্দশার খবর ঠিকমতো প্রচার না করায় পশ্চিমা গণমাধ্যমগুলোর তীব্র সমালোচনা করেন জাতিসংঘে ইরানের প্রতিনিধি জাহরা এরশাদি।

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলের পাকতিয়া ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এ পর্যন্ত ১১৫০ জনের লাশ উদ্ধার করা হলেও আশঙ্কা করা হচ্ছে, এ সংখ্যা আরোও বাড়তে পারে। ধ্বংসস্তূপ সরানো হলে অনেকের লাশ পাওয়া যেতে পারে।

প্রতিবেশী দেশগুলো সাহার্যের হাত বাড়ালেও আন্তর্জাতিক পর্যায় থেকে সে রকম কোনো সাড়া পাওয়া যায়নি।