advertisement
আপনি পড়ছেন

বিশ্বজুড়ে সবকিছুর দাম বেড়েছে। দেশে দেশে মানুষের ত্রাহি অবস্থা। এ পরিস্থিতিতে খরচ কমাতে ইসরায়েলিরা বের করেছে অভিনব এক উপায়। জীবনের জন্য ঝুঁকিপূর্ণ হলেও তারা চলে যাচ্ছে ফিলিস্তিনিদের বাজারে। যেখানে জিনিসপত্র ও সেবা- উভয় ক্ষেত্রেই দামটা বেশ সাশ্রয়ী। ইসরায়েলের দৈনিক পত্রিকা হায়ম এ তথ্য জানিয়েছে।

west bank marketফিলিস্তিনের একটি বাজার

খবরে বলা হয়, ইসরায়েলের বসতি স্থাপনকারীরা অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি শহর ও গ্রামগুলোতে নিজেদের কেনাকাটা সারে। জীবনের ঝুঁকি নিয়েই তারা এ কাজটি করে থাকে। জ্বালানি তেল থেকে শুরু করে সবকিছুই ফিলিস্তিনের বাজার থেকে কিনে নেয় তারা।

হায়ম এর কারণ হিসেবে উল্লেখ করেছে উভয় পর্যায়ের জীবন যাত্রার মানকে। এই পার্থক্যের কারণেই স্বাভাবিকভাবে ইসরায়েলিরা সেখানে ভিড় জমায়। কেবল জ্বালানি তেলেই তারা বছরে হাজার হাজার টাকা সাশ্রয় করতে সক্ষম। কারণ ফিলিস্তিনের পেট্রোল স্টেশনগুলোতে পেট্রোলের দাম ইসরায়েলের তুলনায় এক শেকেল কম এবং ডিজেলের দাম একেবারে অর্ধেক। খাদ্যসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামেও উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

israeli settlerইসরায়েলি বসতি

জেরুজালেমের একজন ইসরায়েলি বলেন, তিনি ফিলিস্তিনি গ্রামগুলোতে কেনাকাটা করতে যান, কারণ তিনি শুধু জ্বালানিতেই বছরে হাজার হাজার শেকেল বাঁচাতে পারেন। এটি শুধু জ্বালানির সাথে নয়, অনেক পণ্যের সাথেও সম্পর্কিত।

অধিকৃত পশ্চিম তীরে সেটেলমেন্ট কাউন্সিলের নিরাপত্তা কর্মকর্তা শ্লোমো ভাকনিন উল্লেখ করেন, ইসরায়েলিরা কেবল ‘দাম কম’ বিষয়টির দিকেই লক্ষ্য করে। তারা জীবনের ঝুঁকির দিকে তাকানোর সময় পায় না। ফলে মাঝে মধ্যেই তারা নানা রকম বিপদের মুখে পড়ে যায়।