advertisement
আপনি পড়ছেন

মেরুদণ্ডের বিরল রোগে আক্রান্ত দুই বছর বয়সী রুকাইয়ার একটি ওষুধ কেনার জন্য ২১ লাখ মার্কিন ডলার বা ৪ কোটি মিশরীয় পাউন্ড সংগ্রহ করা হয়েছে। মিশরের একটি ক্রাউডফান্ডিং সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল আরাবিয়া।

egyptian child ruqayyahরুকাইয়া

চিকিৎসকরা জানান, ২৩ মাস বয়সী রুকাইয়া বিশ্বের অন্যতম বিরল রোগ মেরুদণ্ডের পেশির অ্যাট্রোফি টাইপ-২ সমস্যায় ভুগছে। পেশির ক্ষয়িষ্ণুতার এ ধরনের রোগের বেশ কয়েকটি প্রকার রয়েছে, যা শরীরের পেশিগুলোকে দুর্বল করে ফেলে। এ রোগে আক্রান্ত শিশুর নিম্নাঙ্গের ওপর প্রভাব পড়ে। ফলে তারা হাঁটতে পারে না।

জিনগতভাবে পাওয়া এ রোগে আক্রান্ত রুকাইয়ার জন্য প্রয়োজন জোলজেন্সমা নামের একটি ইনজেকশন, যা বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ওষুধ। মেরুদণ্ডের পেশির রোগে ভোগা শিশুদের সুস্থতার জন্য ইনজেকশনটি ব্যবহার করতে হয়। ইনজেকশনের একটি ডোজের দামই ২০ লাখ ডলারের বেশি।

zolgensmaবিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ওষুধ জোলজেন্সমা

রুকাইয়ার বাবা মোহাম্মদ সুলেমান বলেন, সন্তানের চিকিৎসার সামর্থ্য না থাকায় তিনি জনসাধারণের কাছে এ ব্যাপারে সাহায্য চেয়েছিলেন। তার এই আহ্বানে এগিয়ে এসেছেন সেলিব্রিটি, ব্যবসায়ীসহ দেশের বিভিন্ন পর্যায়ের নাগরিক। এমনকি কায়রো বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা তাদের গ্র্যাজুয়েশন পার্টি বাতিল করে রুকাইয়ার ওষুধ কেনার জন্য অনুদান দেয়।

একটি ভিডিওতে দেখা যায়, রুকাইয়ার জন্য প্রয়োজনীয় অর্থ সংগৃহীত হওয়ায় মিশরের লোকজন উল্লাস প্রকাশ করে। তাদের প্রত্যাশা রুকাইয়া শিগগিরই সুস্থ হয়ে সবার মতো স্বাভাবিকভাবে হাঁটতে চলতে পারবে।