advertisement
আপনি পড়ছেন

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামীকাল তিনি তুর্কমেনিস্তান ও তাজিকিস্তানের উদ্দেশে মস্কো ছাড়বেন।

putin trip twsd ইউক্রেন অভিযান শুরুর পর প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট প্রথমে যাবেন তাজিকিস্তানের রাজধানী দুশানবে। সেখানে তাজিক প্রেসিডেন্ট ইমামালী রহমানের সঙ্গে বৈঠক করবেন। দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে আলোচনা ছাড়াও দুশানবেতে দুই নেতার ওয়ার্কিং ডিনারে মিলিত হওয়ার কথা রয়েছে বলে রসিয়া ওয়ান টিভির খবরে জানানো হয়।

এর আগে গত মাসে মস্কোতে রাশিয়ার বিজয় দিবসের প্যারেডে উপস্থিত ছিলেন তাজিক প্রেসিডেন্ট রহমান। সে সময় দুই নেতার মধ্যে সাক্ষাৎ ও কথা হয়েছিল।

russia attacks ukraine destroyইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান

দুশানবে থেকে রুশ প্রেসিডেন্ট তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাত যাবেন। সেখানে তিনি বুধবার অনুষ্ঠেয় কাস্পিয়ান শীর্ষ সম্মেলনে যোগ দিবেন। কাস্পিয়ান সাগরে প্রবেশাধিকার রয়েছে এমন পাঁচটি দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে ষষ্ঠবারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

জানা গেছে, রাশিয়া, ইরান, কাজাখস্তান, আজারবাইজান ও তুর্কমেনিস্তানের রাষ্ট্রপ্রধানরা কাস্পিয়ান সম্মেলনে যোগ দিবেন। নিরাপদ নৌ চলাচল, বিদ্যুৎ খাতে সহযোগিতা ও অন্যান্য বিষয় নিয়ে সম্মেলনে আলোচনা হবে।

এর আগে গত ফেব্রুয়ারির প্রথমার্ধে বেইজিং সফর করেন রুশ প্রেসিডেন্ট পুতিন। সেখানে তিনি শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের পাশাপাশি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন।

গত ২৪ ফেব্রয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে রুশ কর্মকর্তাদের জন্য বিদেশ সফর কষ্টসাধ্য হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ সমমনা দেশগুলো রাশিয়ার পতাকাবাহী বিমান ও নৌযানের জন্য নিজেদের আকাশসীমা ও বন্দর নিষিদ্ধ করেছে। এতে করে রুশ কর্মকর্তাদের নিরাপদ ভ্রমণ রুট নির্ধারণে বেগ পেতে হচ্ছে।

চলতি মাসে বুলগেরিয়া, উত্তর মেসিডোনিয়া ও মন্টিনিগ্রো সরকার রুশ পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী বিমানের জন্য তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি না দেওয়ায় বেলগ্রেডে পূর্বপরিকল্পিত সফর বাতিল করতে বাধ্য হন সের্গেই লাভরভ।