advertisement
আপনি পড়ছেন

সাইবার হামলার শিকার হওয়ার কারণে উৎপাদন বন্ধ করতে বাধ্য হয়েছে খুজেস্তান স্টিল কোম্পানি নামে ইরানের একটি বৃহৎ ইস্পাত কোম্পানি। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাষ্ট্রীয় মালিকানাধীন এ কোম্পানির উৎপাদন বন্ধ রাখা হয়েছে। খবর ওয়াশিংটন পোস্ট।

the state owned khuzestan steelখুজেস্তান স্টিল কোম্পানি

খুজেস্তান স্টিল কোম্পানির সিইও আমিন ইব্রাহিমি বলেন, সাইবার আক্রমণকে ব্যর্থ করতে সক্ষম হয়েছি এবং সরবরাহ চেইনগুলোকে প্রভাবিত করতে পারে এমন গুরুতর কাঠামোগত ক্ষতি প্রতিরোধ করা হয়েছে। সঠিক সময়ে এবং সচেতনতার সাথে সাইবার হামলাটি ব্যর্থ করে দেওয়া গেছে বলে তিনি দাবি করেন।

তিনি আরও বলেন, সাইবার হামলায় কোম্পানির বন্ধ হয়ে যাওয়া ওয়েবসাইট শিগগিরই পুনরুদ্ধার করা হবে এবং সবকিছু স্বাভাবিক হয়ে যাবে। ইব্রাহিমি অবশ্য এ হামলার জন্য নির্দিষ্ট কোনো গোষ্ঠীকে দায়ী করেননি।

iran cyber attackসাইবার হামলা

জামারান নামের একটি স্থানীয় নিউজ চ্যানেল এক প্রতিবেদনে জানায়, সাইবার হামলার সময় সেখানে বিদ্যুৎ না থাকায় হামলাটি ব্যর্থ হয়ে যায়।

তেলসমৃদ্ধ দক্ষিণ-পশ্চিম খুজেস্তান প্রদেশের আহভাজে অবস্থিত খুজেস্তান স্টিল কোম্পানি ইরানের ইস্পাত শিল্পের অন্যতম প্রধান কোম্পানি।

এদিকে ইরানের মধ্যাঞ্চলীয় শহর মোবারকেহ ও দক্ষিণ ইরানের বন্দর আব্বাসে অবস্থিত আরও দুটি স্টিল মিলে সাইবার হামলা হয়েছে বলে জানা গেছে। তবে উৎপাদন বন্ধ হয়ে গেছে কিনা তা জানা যায়নি।

ইরানের সরকারি কর্তৃপক্ষ এসব হামলার জন্য কাউকে দায়ী না করলেও দেশটির সরকারবিরোধী একটি হ্যাকার গ্রুপ ‘গঞ্জেশকে দারান্দে’ দাবি করে, ইরানের সরকারি আগ্রাসনের শিকার নির্দোষ ব্যক্তিদের সুরক্ষার জন্য তারা এসব হামলা চালাচ্ছে। অভিযোগ করা হয়, এই গ্রুপটির সাথে ইসরায়েলের সংশ্লিষ্টতা রয়েছে।