advertisement
আপনি পড়ছেন

রাশিয়ার সাথে অস্ত্র-শস্ত্রের যুদ্ধ চলছে ইউক্রেনের। আর ভার্চুয়াল যুদ্ধ চলছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সাথে। পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার জবাবে রাশিয়াও পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে। এরই ধারাবাহিকতায় এবার বাইডেনের স্ত্রী-কন্যার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। খবর জিওনিউজ।

joe biden faimilyসপরিবারে জো বাইডেন

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, রাশিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী ও কন্যাকে নিষিদ্ধ করা হয়েছে। তাদের সাথে যুক্ত আছে আরও ২৩ জন। মোট ২৫ জনের ওপর নতুন করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

নিষিদ্ধ ঘোষিত ব্যক্তিদের তালিকার সাথে একটি নোটে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মন্তব্য করেছে, রাশিয়ান রাজনৈতিক ও জনসাধারণের বিরুদ্ধে ক্রমাগত মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসাবে এই ২৫ মার্কিন নাগরিককে একটি ‘স্টপ লিস্ট'-এ যুক্ত করা হয়েছে।

russia and us relationsরাশিয়া ও যুক্তরাষ্ট্র সম্পর্ক

তালিকায় মেইনির সুসান কলিন্স, কেনটাকির মিচ ম্যাককর্নেল, আইওয়ার চার্লস গ্রাসলি, নিউইয়র্কের কার্স্টেন গিলিব্র্যান্ডসহ বেশ কয়েকজন মার্কিন সিনেটর ছিলেন। তাদের সাথে নাম যুক্ত করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক, সাবেক সরকারি কর্মকর্তাদের নামও।

ইউক্রেন রাশিয়া যুদ্ধের জের ধরে এক মাস আগে পুতিনের মেয়ে, বান্ধবীর ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। যুক্তরাষ্ট্র কর্তৃক এ অবরোধ আরোপের পর আরো কিছু দেশ তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। রাশিয়ার এবারের পদক্ষেপটি ওই পদক্ষেপেরই প্লাল্টা আঘাত বলে মনে করা হচ্ছে।

এদিকে রয়টার্স জানিয়েছে, এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো রাশিয়া তার আন্তর্জাতিক বন্ডে খেলাপি হয়েছে। হোয়াইট হাউস এ ব্যাপারে উচ্ছ্বাস প্রকাশ করে বলেছে, ব্যাপক নিষেধাজ্ঞা কার্যকরভাবে দেশটিকে বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করেছে এবং সকল সম্পদ ছোঁয়ার অযোগ্য করে তুলেছে।