advertisement
আপনি পড়ছেন

ব্রিটিশ সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ জেনারেল প্যাট্রিক স্যান্ডার্স বলেছেন, রাশিয়া ইউরোপে যে যুদ্ধ চাপিয়ে দিয়েছে, তা প্রতিরোধ করতে আমরা কাজ করব। রাশিয়ার ইউক্রেনীয় ভূখণ্ড দখল রোধ এবং ইউরোপে যুদ্ধ এড়াতে আমরা কাজ করতে প্রস্তুত। রুশ সেনাবাহিনীর যুদ্ধ খেলায় আমরা হুমকির মুখে। এটা অবশ্যই প্রতিরোধ করতে হবে। খবর আনাদোলু।

gen patrick sandersজেনারেল প্যাট্রিক স্যান্ডার্স

রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটে (আরইউএসআই) এক অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন নবনিযুক্ত ব্রিটিশ সেনা প্রধান। সেখানে তিনি বলেন, ইউরোপে স্থলযুদ্ধের বিস্তার রোধ করতে দেশের সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকতে হবে।

স্যান্ডার্স বলেন, ইউক্রেনের যুদ্ধের মাত্রা অভূতপূর্ব। রাশিয়ান সেনাবাহিনীর ৩৩ হাজার সদস্য মৃত, আহত, বন্দি কিংবা নিখোঁজ হয়েছে। ইউক্রেনীয় বাহিনীর ২০০ সদস্য প্রতিদিন হতাহত হচ্ছে। ইউক্রেন রাশিয়ার ইচ্ছাকৃত লক্ষ্যবস্তুর শিকার। এই যুদ্ধে ৪ হাজার ৭০০ বেসামরিক লোক ইতোমধ্যে নিহত হয়েছে এবং ৮০ লাখ লোক ইউক্রেনে বাড়িঘর ছেড়ে সীমান্ত পাড়ি দিয়েছে।

স্যান্ডার্স বলেন, ইউরোপীয় স্থল যুদ্ধ এখন দৃশ্যমান। যুদ্ধের বাস্তবতা আমাদের চোখোর সামনে রয়েছে। আমার সেনা জীবনে পুতিনের মতো সম্প্রসারণবাদী ও উচ্চাকাঙ্ক্ষার প্রেসিডেন্ট আমি দেখিনি। গণতান্ত্রিক নীতি ও স্বাধীনতার পুতিন স্পষ্ট হুমকি। আমরা যুদ্ধে না থাকলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি।

সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর তার প্রথম বক্তৃতায় স্যান্ডার্স বলেন, ব্রিটিশ সেনাবাহিনী যাতে যুদ্ধ এড়াতে ভূমিকা পালন করে তা নিশ্চিত করতে সবকিছু করব। এখন থেকে সেনাবাহিনীর একক ফোকাস থাকবে হুমকি মোকাবেলায় কাজ করা, যাতে ইউরোপে যুদ্ধ প্রতিরোধ করা যায়।

তিনি বলেন, এটি যুদ্ধের তাড়া নয়। আমরা ভবিষ্যতে সৈন্যদের জন্য গুরুত্বপূর্ণ এজেন্ডা তৈরির দিকে মনোযোগ দেব। তা হবে অবস্থানগত কৌশল বাস্তবায়নের একটি পদক্ষেপ। আধুনিকীকরণের পাশাপাশি যুদ্ধের প্রস্তুতি নেওয়া, যুদ্ধের কৌশল পুনর্বিবেচনা করা এবং সেনাবাহিনীর কাঠামো পর্যালোচনার দিকেও মনোযোগ দেওয়া হবে।