advertisement
আপনি পড়ছেন

ব্রিটেনের কাছ থেকে হংকং ফিরে পাবার সুবর্নজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে স্বায়ত্বশাসিত অঞ্চলটিতে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৈশ্বিক অর্থনৈতিক কেন্দ্র হিসেবে শহরটিতে ২০১৭ সালের পর এটাই তার প্রথম সফর।

xi jinping twsd 1দুই বছরেরও বেশি সময় পর মূল চীনা ভূখণ্ডের বাইরে গেলেন শি জিনপিং

কোভিড প্রাদুর্ভাবের পর এই প্রথম চীনের মূল ভূখণ্ডের বাইরে গেলেন শি জিনপিং। হংকংয়ে অবস্থানকালে তিনি ১৯৯৬ সালে ব্রিটেনের কাছ থেকে শহরটির নিয়ন্ত্রণ ফিরে পাবার বর্ষপুর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া তিনি হংকংয়ের নতুন প্রশাসনিক প্রধান জন লির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

আজ সকালে একটি হাইস্পিড ট্রেনে চড়ে মূল চীন থেকে হংকংয়ের ভিক্টোরিয়া হারবার রেল স্টেশনে পৌঁছেন শি জিনপিং। স্টেশনে তাকে স্বাগত জানাতে উপস্থিত কর্মকর্তাদের মধ্যে ছিলেন হংকংয়ের বিদায়ী প্রধান ক্যারি লিম ও তার স্বামী।

সুবর্নজয়ন্তী উপলক্ষে হংকংয়ের সড়কগুলি চীনের পতাকা দিয়ে সাজানো হয়েছে। স্থিতিশীলতার নতুন যুগের আগমনী বার্তা লেখা কিছু পোস্টারও বিভিন্ন স্থানে দেখা গেছে।

হংকংয়ে চীনা প্রেসিডেন্টের সফরসূচির বিস্তারিত প্রকাশ করা হয়নি। শহরটির স্থানীয় কর্তৃপক্ষ বুধবার রাতে টাইফুন সতর্কতা জারি করেছে। তবে বিরূপ আবহাওয়ার কারণে উদযাপনে কাটছাঁট হবে কিনা জানা যায়নি।

জানা গেছে, চীনা প্রেসিডেন্ট আজ রাতে হংকংয়ের পার্শ্ববর্তী শেনঝেনে অবস্থান করবেন। এরপর আগামীকাল জন লির অভিষেক অনুষ্ঠানে যোগদানের পর তিনি হংকং থেকে বিদায় নেবেন।

এর আগে ২০১৭ সালে শি জিনপিংয়ের সফরকালে হংকংয়ে কয়েক হাজার মানুষ বিক্ষোভ করেছিল। তবে এবার তেমন কোনো কর্মসূচির সম্ভাবনা নেই।