advertisement
আপনি পড়ছেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তারা জ্বালানি নিরাপত্তা সংরক্ষেণে দ্বিপক্ষীয় সহযোগিতা সম্প্রসারণে সম্মত হয়েছেন। গতকাল বুধবার বিকেলে তুর্কমেনিস্তানের আশগাবাতে ষষ্ঠ কাস্পিয়ান শীর্ষ সম্মেলনের সাইডলাইনে তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এমইএইচআর নিউজ।

putin raeisiপুতিন ও রাইসি

ইরানের প্রেসিডেন্ট কার্যালয়ের ওয়েবসাইটে পুতিনের সাথে বৈঠকের ব্যাপারে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে প্রেসিডেন্ট রাইসি বলেন, ইরান রাশিয়ার সাথে কৌশলগত সম্পর্ক অনুসরণ করার পক্ষে। বাণিজ্য ও জ্বালানি সহযোগিতার ক্ষেত্রে দুই দেশের মধ্যে সম্পর্ক উচ্চ পর্যায়ে রয়েছে। তবে উভয় দেশের বিদ্যমান ক্ষেত্রগুলো বিবেচনা করে সম্পর্ক আরও উন্নয়নের সুযোগ রয়েছে।

বৈঠকে উত্তর-দক্ষিণ করিডোর শক্তিশালীকরণে দুই দেশের সমর্থনের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন রাইসি। তিনি বলেন, জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে ইরান ও রাশিয়ার সহযোগিতার ক্ষেত্র উর্বর। দুই দেশের মধ্যে ব্যাংকিং ও আর্থিক সম্পর্ক জোরদার করার জন্য প্রয়োজনীয় প্রক্রিয়াগুলোকে এগিয়ে নিতে হবে। পশ্চিমা আর্থিক ব্যবস্থা থেকে স্বাধীন আর্থিক কাঠামোর ওপরও গুরুত্ব দিয়েছেন রাইসি, যাতে পশ্চিমাদের ওপর চাপ সৃষ্টি করা যায়।

iran russia flag 1রাশিয়া ও ইরানের পতাকা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠকে ইরানের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন। তিনি উল্লেখ করেন, সাম্প্রতিক সময়ে ইরান-রাশিয়ার মধ্যকার বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক গতি পেয়েছে। বাণিজ্য বৃদ্ধির একই কৌশল কাজে লাগিয়ে পথ চলতে হবে।

বিশেষকরে, জ্বালানি নিরাপত্তায় সহযোগিতা বাড়তে রাইসির প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন পুতিন। বৈঠকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের শীর্ষ নেতা আয়াতুল্লাহ খামেনিকে শুভেচ্ছা জানাতে ভোলেননি পুতিন।