আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

চলন্ত সাইকেলের দীর্ঘতম একক সারি তৈরি করে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে নাম লেখানোর প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশের কমিউনিটি সাইকেলের পথিকৃত ও দেশের সবচেয়ে বড় সাইকেল কমিউনিটি বিডি সাইক্লিস্ট

bd cyclist group

১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিন রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার পাশে পূর্বাচল ৩০০ ফিট রাস্তায় এই গিনেজ রেকর্ড এটেম্পটের ব্যবস্থা করা হয়েছে।

এখন পর্যন্ত চলন্ত সাইকেলের দীর্ঘতম একক সারি তৈরির রেকর্ডটি রয়েছে বসনিয়া-হার্জেগোভিনেয়ার দখলে। ২০১৫ সালে বসনিয়ান সাইক্লিং ফেডারেশন প্রায় বিশটি দেশের ৯৮৪ জন সাইক্লিস্ট নিয়ে এই রেকর্ডটি গড়ে। এর আগে পাঁচ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এই রেকর্ডের মালিক ছিলো।

৭০ হাজারেরও বেশি সদস্যের কমিউনিটি বিডি সাইক্লিস্ট বসনিয়ার রেকর্ডটি ভেঙ্গে বাংলাদেশকে এই রেকর্ডের অধিকারি করতে চাচ্ছে। কমিউনিটি কর্তৃপক্ষের মতে, নতুন এই রেকর্ড গড়ে বাংলাদেশকে বিশ্বের কাছে ভিন্নভাবে উপস্থাপন করা সম্ভব হবে এবং বিশ্বের কাছে বাংলাদেশকে পরিচিত করে তোলবে।

bd cyclist group one

এই লক্ষ্যে কাজও শুরু করেছে বিডি সাইক্লিস্ট। সম্পূর্ণ স্বেচ্ছাশ্রম এবং কোনোরকম পৃষ্ঠপোষকতা ছাড়াই নিজেদের অর্থায়নে চলন্ত সাইকেলের দীর্ঘতম একক সারির রেকর্ডটি গড়তে গত ছয় মাস ধরে কাজ করে যাচ্ছে। প্রথমে আড়াই হাজার সাইক্লিস্ট অংশ নিলেও পরবর্তীতে বাছাইকৃত ১২০০ সাইক্লিস্টকে নিয়ে নিয়মিত ট্রায়াল চলছে রেকর্ড গড়ার।

এছাড়া ১৬ ডিসেম্বর সকাল আটটায় অনুষ্ঠিত বিজয় রাইড নামে আরও একটি ইভেন্ট আছে বিডি সাইক্লিস্টের। গত কয়েক বছর ধরে হয়ে আসা এই ইভেন্টটি ইতোমধ্যেই দেশের সকলের আগ্রহের অন্যতম বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিজয় রাইড সবার জন্যই উন্মুক্ত।

বিডি সাইক্লিস্ট প্রতিষ্ঠিত হয় ২০১১ সালে। হাতে গোণা কয়েকজনকে নিয়ে শুরু হলেও বর্তমানে গ্রুপটির বর্তমান সদস্য সংখ্যা ৭০ হাজারেরও বেশি। বাংলাদেশ তথা রাজধানী ঢাকার ব্যস্ততম পথে সাইক্লিংকে জনপ্রিয় করা এই গ্রুপটির অন্যতম লক্ষ্য।

আপনি আরও পড়তে পারেন

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি- প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বৌদ্ধ হয়েও মুসলমানদের পক্ষে লিখছেন যে সাংবাদিক

সৌদি ও রাশিয়াকে টপকে চতুর্থ অবস্থানে ভারত

ওবায়দুল: নাকে তেল দিয়ে ঘুমাবেন না

এবার শিরোপা জিতলেন মোহাম্মদ আশরাফুল

Add comment

Security code
Refresh


advertisement