আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 03 মিনিট আগে

বড় ধরনের সন্ত্রাসী হামলার আশঙ্কায় বাংলাদেশে ভ্রমণ সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়া। শুক্রবার নিজেদের ওয়েবসাইটে এই বিষয়ে সতর্কবার্তা প্রকাশ করেছে দেশটির ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড (ডিএফএটি)। তবে তারা ঠিক কি তথ্যের ভিত্তিতে অস্ট্রেলীয় নাগরিকদের এই সতর্কবার্তা দিয়েছে তা স্পষ্ট করেনি।

DF AT

ডিএফএটি তাদের সকর্তবার্তায় বলেছে, 'সন্ত্রাসী হামলার ‘বড় ধরনের হুমকিতে’ রয়েছে বাংলাদেশ।' এই বার্তায় এখন যেসব অস্ট্রেলীয় নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন তাদের চারপাশের পরিবেশের দিকে লক্ষ রাখতে এবং সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে। সেই সাথে নিজেদের নিরাপত্তার ব্যবস্থার উপরও জোর দিতে বলা হয়েছে। অন্যদিকে বাংলাদেশ ভ্রমনিচ্ছুকদের সরাসরি বিষয়টি পুনর্বিবেচনা করার কথা বলাও হয়েছে বার্তায়।

সতর্কবার্তায় তারা গতবছর ঢাকার হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা এবং গত মার্চে শাহজালাল বিমানবন্দরের সামনে চেকপোস্টে আত্মঘাতী বিস্ফোরণের বিষয়টি উল্লেখ করেছে। বার্তায় বলা হয়েছে, বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনী এখনও উচ্চ সতর্কতায় রয়েছে এবং নাশকতার পরিকল্পনার অভিযোগে প্রায়ই সন্ত্রাসীদের গ্রেপ্তারের ঘটনা ঘটছে। তাদের দাবি এখনও নতুন করে আগের মতই জঙ্গি হামলার ঝুঁকি রয়ে গেছে।

সম্ভাব্য সন্ত্রাসী হামলায় পশ্চিমা দেশগুলোর নাগরিকদের টার্গেট করা হতে পারে বলে উল্লেখ করে বার্তায় বলা হয়েছে, অস্ট্রেলিয়া এই কারণেই দেশটির নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেছে। দেশটির কোন নাগরিক বাংলাদেশে ভ্রমণে থাকতে তাকে ভ্রমণের স্থান ও সেখানকার নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে জেনে নিতে বলা হয়েছে।

এছাড়াও বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ও জনবহুল স্থাপনা, বিচারালয়, পুলিশ ও নিরাপত্তা বাহিনীর স্থাপনা, বাংলাদেশে বিদেশি সরকারের কোনো স্থাপনা, হোটেল, রেস্তোরাঁ, ক্লাব, ব্যাংক, সিনেমাহল, গণপরিবহন, বাস ও রেলস্টেশন এবং পর্যটন কেন্দ্র এড়িয়ে চলতে বলা হয়েছে। তাছাড়া সন্ত্রাসী হামলার পাশাপাশি সতর্ক করা হয়েছে চিকুনগুনিয়া, ঘূর্ণিঝড়, ভূমিধস ও বন্যার বিষয়েও।

Add comment

Security code
Refresh