আপনি পড়ছেন

কানাডা যাবার জন্যে ইমিগ্রেশন করানোর কথা ভাবলেই অনেকে ভয়ে আঁতকে ওঠেন। ভয়টা IELTS পরীক্ষার। কানাডার ইমিগ্রেশনের সব থেকে বড় প্রতিবন্ধকতার নাম বোধহয় এই IELTS।

how to raise ielts listening skills

আমরা জীবনে অনেক কঠিন পরীক্ষা দিয়ে এত দূর এসেও কেন জানিনা এই IELTS কে ভয় পাই। কিন্তু IELTS তো কোন রকেট সায়েন্স নয়! বরং এটি একটি ল্যাঙ্গুয়েজ টেস্ট মাত্র। এই টেস্টে ভালো করার জন্যে জ্ঞানের জাহাজ না হয়ে বরং কিছু টেকনিক প্রয়োগেই সফলতা মিলতে পারে। আমাদের আজকের এই সংক্ষিপ্ত আলোচনা IELTS এর লিসেনিং মডিউল নিয়ে।

সত্যি বলতে কী, নিয়মিত প্র্যাক্টিস ছাড়া লিসেনিং-এ ভালো করার কোন উপায়ই নেই। আপনার শ্রবণেন্দ্রিয় ইংরেজি শব্দসমূহ এবং সেগুলো বিভিন্ন একসেন্টে শোনার জন্য যতক্ষণ পর্যন্ত প্রস্তুত না হবে, ততক্ষণ পর্যন্ত স্কোর ভালো আসবে না।

লিসেনিং স্কিল বাড়ানোর জন্য প্যাসিভ লিসেনিং এড়িয়ে এক্টিভ লিসেনিং করতে হবে। প্যাসিভ লিসেনিং মানে হচ্ছে এক মনে শুনে যাওয়া কিন্তু মনোযোগ না দেয়া। যেমন, আপনি একমনে বিবিসি শুনছেন কিন্তু অর্থ বোঝার চেষ্টা করছেন না বা খবরের পিছনের ঘটনা গুলো মাথায় তৈরি করতে পারছেন না।

এক্টিভ লিসেনিং এর জন্য আপনি মন দিয়ে শুনুন এবং সেই সাথে টেপক্রিপ্ট তৈরি করুন। অর্থাৎ যা শুনবেন তা সাথে সাথে লিখে ফেলবেন। http://www.ted.com/ এরকম একটি চমৎকার সাইট। যেখান থেকে আপনি চমৎকার সব ভিডিও শুনতে শুনতে লিখে ফেলতে পারবেন। পাঁচ মিনিটের একটি ভিডিওর টেপ স্ক্রিপ্ট তৈরি করতে হয়তো ৪০/৫০ মিনিট লাগবে শুরুতে কিন্তু এতে প্রতিটি শব্দের উচ্চারন প্যাটার্ন শিখতে পারবেন। লিসেনিং মডিউলে ভালো করতে হলে সঠিক শব্দটি আপনাকে ধরতেই হবে আর সে কারনেই সঠিক উচ্চারণ জানাটা বেশ গুরুত্বপূর্ণ।

শুনুন এবং পড়ুন। আপনি যদি মজার মজার আর্টিকেল, নিউজ, গল্পের বই পড়তে ভালোবাসেন তাহলে পছন্দের অডিওগুলো ডাউনলোড করে কানে হেডফোন গুঁজে শুনতে থাকুন আর একই সাথে স্ক্রীপ্ট খুলে পড়তে থাকুন। যেই লাইনটা শুনছেন ঠিক সেই লাইনটাই মনে মনে পড়বেন এবং এভাবেই হবে এক্টিভ লিসেনিং।

IELTS কে ঘায়েল করার জন্যে আরও নিত্য নতুন চমকপ্রদ টেকনিকগুলো নিয়ে পরবর্তী পর্বে দেখা হবে শীঘ্রই। কিন্তু প্র্যাকটিস থামালে কিন্তু চলবে না!

(আর্টিকেলটি 'ইমিগ্রেশন এন্ড সেটেলমেন্ট' গ্রুপের সৌজন্যে)