আপনি পড়ছেন

নর্দস্ট্রিম গ্যাস পাইপলাইনে নাশকতার জন্য ব্রিটিশ নৌবাহিনীকে দায়ী করেছে রাশিয়া। আজ দুপুরে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে আনুষ্ঠানিকভাবে এ অভিযোগ করা হয়। এর মাধ্যমে রাশিয়া নিজেদের ও ইউরোপের অতি গুরুত্বপূর্ণ অবকাঠামোতে নাশকতার জন্য ন্যাটো জোটের নেতৃস্থানীয় একটি দেশকে সরাসরি অভিযুক্ত করল। খবর রয়টার্স।

nordstream leak tlsd বাল্টিক সাগরের তলদেশে অবস্থিত নর্দস্ট্রিম পাইপলাইনকে রাশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ জ্বালানি অবকাঠামো ভাবা হয়ে থাকে

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের অভিযোগের পক্ষে সংবাদ ব্রিফিংয়ে কোনো প্রমাণ উপস্থাপন করেনি। যদিও এর আগে বিভিন্ন সময়ে রুশ কর্মকর্তারা দাবি করেছেন, নর্দস্ট্রিমে নাশকতায় কারা জড়িত তার প্রমাণ রাশিয়ার হাতে আছে। এতদিন তারা ঘটনার জন্য পশ্চিমা দেশগুলোকে দায়ী করলেও এবার নির্দিষ্ট একটি দেশের সংশ্লিষ্টতার অভিযোগ তুললেন। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কনাশেনকভ বলেছেন, প্রাপ্ত তথ্যাদি থেকে জানা গেছে, ব্রিটিশ নৌবাহিনীর একটি বিশেষ ইউনিট চলতি বছরের ২৬ সেপ্টেম্বর বাল্টিক সাগরে নর্দস্ট্রিম ওয়ান ও নর্দস্ট্রিম টু পাইপলাইনে বিস্ফোরণ ঘটানোর সন্ত্রাসী পরিকল্পনা প্রণয়ন, প্রস্তুতি ও বাস্তবায়ন করেছে।

তিনি আরও বলেন, ব্রিটিশ নৌবাহিনীর একই ইউনিটের সদস্যরা আজ শনিবার সকালে রুশ নৌবাহিনীর কৃষ্ণসাগরীয় বহরে ড্রোন হামলার নির্দেশনা দিয়েছে। রশ নৌবাহিনী ওই হামলা অনেকাংশে প্রতিহত করেছে। এ ঘটনায় রাশিয়ার একটি মাইন সুইপারের সামান্য ক্ষতি হয়েছে।

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহে ব্যবহৃত নর্দস্ট্রিম পাইপলাইন সিস্টেমের দুটি লাইনে গত ২৬ সেপ্টেম্বর নাশকতার ঘটনা ঘটে। ওইদিন সন্ধ্যা থেকে উত্তর ইউরোপের কয়েকটি দেশে গ্যাসের চাপ কমতে থাকে। পাইপলাইনের কম্পিউটার সিস্টেমে তাৎক্ষণিক অনুসন্ধানে সুইডেন ও ডেনমার্কের উপকূলের অদূরে নর্দস্ট্রিম ওয়ান ও নর্দষ্ট্রিম টু পাইপলাইনে দুইটি করে ছিদ্র শনাক্ত হয়।

পরদিন ডেনমার্কের বিমান বাহিনীর সরেজমিন অনুসন্ধানে সুইডেন ও ডেনমার্কের উপকূলের অদূরে এসব পাইপলাইনে দুইটি করে ছিদ্র শনাক্ত হয়। পরবর্তীতে অনুসন্ধানে বেরিয়ে আসে, শক্তিশালী বিস্ফোরণের মাধ্যমে পাইপলাইন দুটিতে ছিদ্র করা হয়েছে। ১০০ কেজি টিএনটির বেশি বিস্ফোরক এ কাজে ব্যবহার করা হয়েছে বলে সুইডিশ কর্মকর্তারা জানান।

রাশিয়ার অভিযোগের বিষয়ে রয়টার্সের পক্ষ থেকে প্রতিক্রিয়া জানতে চাইলে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। নাশকতার জন্য কারা দায়ী সে সম্পর্কে পরস্পরবিরোধী বিভিন্ন দাবির সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

বাল্টিক সাগরের তলদেশে রাশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ জ্বালানি অবকাঠামো নর্দস্ট্রিম পাইপলাইন। এতে রাশিয়ার পাশাপাশি জার্মানির বিরাট বিনিয়োগ রয়েছে। ইউরোপের আরও কয়েকটি দেশ এ পাইপলাইনে অর্থলগ্নি করেছে।

পাইপলাইনে নাশকতার পর থেকে রাশিয়া সরকার এ ঘটনার জন্য পশ্চিমা দেশগুলোকে দায়ী করেছে। পোল্যান্ডের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রাদেক সিকোরস্কি ২৬ সেপ্টেম্বর সন্ধ্যায় নর্দস্ট্রিমে ছিদ্রের ছবি পোস্ট করে টুইটারে লেখেন- থ্যাঙ্ক ইউ, আমেরিকা। কয়েকদিন পর তিনি ওই টুইট ডিলিট করেন।

নর্দস্ট্রিমে নাশকতার ঘটনায় তদন্ত করেছে সুইডেন, ডেনমার্ক, জার্মানি সরকার। তিনটি দেশই এ ঘটনাকে নাশকতা অভিহিত করেছে। ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গও নর্দষ্ট্রিমের ঘটনাকে নাশকতা বলেছেন। সুইডেন সরকার তাদের তদন্তের ফলাফল জার্মানির সঙ্গে শেয়ার করতে রাজি হয়নি।

জার্মান সরকার নিজেদের তদন্তের ফলাফল প্রকাশ করেনি। বিষয়টির সমালোচনা করে জার্মানির প্রভাবশালী আইনপ্রণেতা জাহরা বাগেননেখট বার্লিনার জাইতুং পত্রিকাকে বলেছেন, যেহেতু জার্মান সরকার জনস্বার্থের কথা বলে তদন্তের ফলাফল প্রকাশ করছে না, তাই ধরে নিতে হবে এটা নিজেদেরই কাজ অথবা কোনো ‘বন্ধুভাবাপন্ন’ দেশের কাজ।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.