আপনি পড়ছেন

বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের কাছে পরাজয়ের পর বর্ণবাদী হয়রানির শিকার হয়েছেন মরক্কোর সমর্থকরা। কিছু কট্টর ফরাসি ডানপন্থী গোষ্ঠীর মৌখিক এবং শারীরিক আক্রমণের মুখোমুখি হয়েছিলেন তারা।

morocco fansসেমিফাইনালে হারের পর ফ্রান্সে বর্ণবাদী হামলার শিকার মরক্কোর সমর্থকরা

বুধবার রাতে কাতারের আল বাইত স্টেডিয়ামে দুই বারের শিরোপাজয়ী ফ্রান্সের মুখোমুখি হয়েছিল অ্যাটলাস লায়ন্স নামে খ্যাত মরক্কো ফুটবল দল। সেমিফাইনালে মরক্কানরা নতুন কোনো ইতিহাস তৈরি করতে পারেননি। ফ্রান্সের কাছে ২-০ গোলে পরাজিত হতে হয়েছে তাদের। আর ফ্রান্সের জয়ের পর রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরে ডানপন্থী গোষ্ঠী দ্বারা বর্ণবাদী হয়রানির শিকার হয়েছেন অভিবাসী মরোক্কানরা।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, প্যারিস এবং এর আশেপাশের এলাকা থেকে মোট ১১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ৪০ জন অতি-ডান সন্দেহভাজন ছিল। এরা ফুটবল সমর্থকদের দ্বারা পরিপূর্ণ রাজধানীর ব্যস্ততম স্থান চ্যাম্পস-এলিসে পৌঁছানোর চেষ্টা করেছিল।

লিঁও, নিস এবং মঁপেলিয়ার এর মতো প্রধান শহরগুলোতেও সহিংসতার খবর পাওয়া গেছে। ফ্রান্স এবং মরক্কোর সমর্থকদের মধ্যে হাতাহাতির পর লিঁও’তে একটি ডানপন্থী গোষ্ঠীর দুই সদস্যসহ কমপক্ষে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে ফরাসি আইনপ্রণেতা টমাস পোর্টেস মরক্কোর ভক্তদের বিরুদ্ধে পরিকল্পিত আক্রমণ এবং বর্ণবাদী সহিংসতার নিন্দা করেছেন। তিনি টুইটারে লিখেছেন, আমরা একটি ট্র্যাজেডির কাছাকাছি। আমাদের অবশ্যই কিছু একটা করতে হবে।

আরেকজন সংসদ সদস্য আন্তোইন লিউমেন্ট বলেছেন, ফ্যাসিবাদীরা বর্ণবাদী মন্তব্য করে মরক্কোর ভক্তদের ওপর হামলা করেছে। তিনি টুইটারে লিখেছেন, বর্ণবাদ একটি অপরাধ। আর এসব অপরাধীদের ফরাসি আইন অনুযায়ী শাস্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.