আপনি পড়ছেন

সকাল থেকে ইউক্রেনে আরেক দফা মিসাইল ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। পূর্ব ইউক্রেনে খারকিভ, জাপরোঝঝিয়া, পশ্চিমে কিয়েভ, সুমি ও আশেপাশের অঞ্চলে বিভিন্ন গুরুত্বপূর্ণ অবকাঠামোতে হামলা ও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। বিভিন্ন শহরে তিন দফায় মোট ১২০টি মিসাইল ছোড়া হয়েছে বলে ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের উপদেষ্টা মিহাইলো পোডোলিয়াক জানিয়েছেন। ইউক্রেনের সর্বত্র এয়ার ডিফেন্স ওয়ার্নিং জারি করা হয়েছে।

ukraine kiev missile monumentআজ সকালে কিয়েভে মিসাইল হামলার পরের একটি মূহূর্ত

ইউক্রেনীয় সংবাদ পোর্টাল ভেস্তি জানিয়েছে, বাখমুত (আরতেমোভস্ক) ও মেরিনকা ফ্রন্টে ইউক্রেন ও রাশিয়ার স্থলবাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। দুটি শহরের আবাসিক এলাকায় সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। দুই পক্ষই বিভিন্ন আবাসিক অ্যাপার্টমেন্ট ভবনে অবস্থান নিয়েছে।

খবরে প্রকাশ, বাখমুত শহরের প্রতিরক্ষায় ইউক্রেনের সেনাবাহিনীর ২৭ ব্রিগেডের সৈন্যদলের পাশাপাশি টেরিটোরিয়াল ডিফেন্সের পাঁচটি পৃথক ব্যাটালিয়ন অংশ নিচ্ছে। পাশাপাশি আজভ মিলিশিয়া সদস্যরাও রয়েছে। তুলনামূলকভাবে ওই অঞ্চলে রুশ স্থল সৈন্য সংখ্যা কম হলেও বিমান বাহিনীর সমর্থনের কারণে তাদের বিরুদ্ধে ইউক্রেনীয় বাহিনীকে বেগ পেতে হচ্ছে। রুশ বিমানবাহিনী সেখানে নির্বিচারে গোলাবর্ষণ করছে।

ইউক্রেনের সোশ্যাল মিডিয়া ইউজাররা কিয়েভ সিটি ও রিজিওনের কয়েকটি স্থাপনায় মিসাইল হামলার পর বিস্ফোরণের কথা জানিয়েছেন। একইভাবে চেরনিহিভ শহর থেকে ড্রোন হামলার খবর পাওয়া গেছে। উপকূলীয় ওডেসা অঞ্চলে ইউক্রেনের এয়ার ডিফেন্স রুশ বাহিনীর ছোড়া কিছু রকেট ভূপাতিত করেছে বলে জানা গেছে। ঝিয়তমির অঞ্চলে বিকট বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের সাবেক উপদেষ্টা আলেক্সি আরেস্তোভিচ টুইটারে লেখেছেন, সুমি অঞ্চলে ব্যাপক মিসাইল হামলা চালাচ্ছে রুশ বাহিনী। পোলতাভা, ইভানো-ফ্রানভিস্ক অঞ্চলেও হামলা হচ্ছে। বিভিন্ন শহরে কয়েক দফায় শতাধিক মিসাইল আক্রমণের আশঙ্কা করা হচ্ছে।

ক্রিভয় রগ শহরের মেয়র আলেক্সান্ডার ভিলকুল টুইটারে লিখেছেন, শহরে মিসাইল হামলার উচ্চ ঝুঁকির কারণে ক্ষয়ক্ষতি কমাতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়েছে। রাশিয়ার কৃষ্ণ সাগরীয় নৌ বহর থেকে মিসাইল ছোড়ার পাশাপাশি দেশটির বেশকিছু বোমারু বিমান হামলায় অংশ নিচ্ছে।

সংবাদ পোর্টাল স্ত্রানা জানিয়েছে, দনিপ্রোপেত্রোভস্ক, নিকোলায়েভ ও রিভনি শহরের দিকে রুশ মিসাইল যেতে দেখা গেছে। দিনপ্রোপেত্রোভস্কে একটি সাবস্টেশনে হামলার পর শহরে বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ রয়েছে। একই সময় সুমি অঞ্চলে অন্তত আধ ডজন মিসাইল আঘাত হেনেছে। বিদ্যুৎ বিতরণ সংস্থা ডিটেক জানিয়েছে, ডিটেক ওডেসা ইলেকট্রিক গ্রিড সকাল থেকে জরুরি ভিত্তিতে লোড শেডিং প্রবর্তন করেছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী স্থানীয় সময় সকাল ১১টায় এক সোশ্যাল মিডিয়া পোস্টে জানিয়েছে, কৃষ্ণ সাগরে অবস্থানরত রুশ যুদ্ধজাহাজ থেকে ইউক্রেনকে লক্ষ্য করে মিসাইল ছোড়া হচ্ছে। আজভ সাগরের ওপর দিয়েও রুশ বিমান বহর ইউক্রেনের দিকে আসতে দেখা যাচ্ছে। এ অবস্থায় আজভ উপকূলের শহরগুলোতে বিমান হামলার আশঙ্কা করা হচ্ছে।

খারকিভের গভর্নর ওলেগ সিনেহুবভ বলেছেন, খারকিভ অঞ্চলে প্রথম দফায় ছয়টি মিসাইল আঘাত হেনেছে। স্লোবোদস্কি স্ট্রিটে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ বিদ্যুৎকেন্দ্র মিসাইল হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরে সাবওয়ে চলাচল ও পানি সরবরাহ বন্ধ রয়েছে।

এদিকে পৃথক খবরে জানা গেছে, রাজধানী কিয়েভে বিদ্যুৎ সংকট লাঘবে নাগরিকরা অফ-পিক আওয়ারে মেট্রো সার্ভিস বন্ধ রাখার আবেদন জানিয়েছেন। অফ-পিকে মেট্রোরেল বন্ধ রেখে সাশ্রয় হওয়া বিদ্যুৎ বাসাবাড়িতে সরবরাহের জন্য রুজুকৃত একটি অনলাইন পিটিশনে দুই লাখ নাগরিক স্বাক্ষর করেছেন।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.