আপনি পড়ছেন

আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল গ্রসি দুদিনের সফরে ইরানে অবস্থান করছেন। তিনি ইরানের আণবিক শক্তি সংস্থার (এইওআই) প্রধান মোহাম্মদ এসলামির সঙ্গে তেহরানে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। সফরে আইএইএ প্রধান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গেও বৈঠক করবেন তিনি। এমইএইচআর নিউজ।

rafael grossi
ইরানে বৈঠকে আইএইএ প্রধান রাফায়েল গ্রসি

এইওআই প্রধান বলেছেন, ইরানের পারমাণবিক শিল্পের কর্মক্ষমতা, অবস্থা এবং ক্ষমতা পর্যবেক্ষণ করা জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থার প্রধানের সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য। ইস্যুটি ইরানের পারমাণবিক শিল্পের পারফরম্যান্স, অবস্থা এবং ক্ষমতা পর্যবেক্ষণ করছে।

এসলামি বলেন, পারমাণবিক চুক্তির ব্যাপারে প্রতিপক্ষ প্রতিশ্রুতি পূরণ করেনি এবং এমনকি ইরানের সঙ্গে যেসব দেশ ও অন্যান্য কোম্পানি সহযোগিতা করেছে তাদের বাধা দেওয়া হয়েছে।

রাফায়েল গ্রসি গতকাল শুক্রবার তেহরানে পৌঁছেন। তাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান এইওআই মুখপাত্র বেহরুজ কামালভান্দি। এরপরই গ্রসি ইরানের পরমাণু প্রধান মোহাম্মদ এসলামির সাথে দেখা করতে ছুটে যান। তবে তাদের আলোচনার বিস্তারিত তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

২০১৯ সালের ডিসেম্বরে দায়িত্ব গ্রহণের পর থেকে এনিয়ে ইরানে চতুর্থবারের মতো সফর করলেন গ্রোসির। ইরান ও আইএইএ দেশটির পারমাণবিক কার্যক্রম সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মতবিরোধে রয়েছে।

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থা ত্রৈমাসিক প্রতিবেদনে জানায়, ২২ জানুয়ারি পারমাণবিক স্থাপনার পরিদর্শনের সময় ইউরেনিয়াম ৮৩.৭ শতাংশ সমৃদ্ধ হয়েছে।

তবে আইএইএর ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন এসলামি। গত বুধবার তিনি বলেন, ইরান শান্তিপূর্ণ পারমাণবিক কার্যক্রমের পথ থেকে বিচ্যুতি হয়নি। ইরানের কর্মসূচি বরাবরই শান্তিপূর্ণ। এনিয়ে কোনো পক্ষের প্রতি কোনো অসহযোগিতামূলক আচরণ করে না ইরান।

ইরানের পারমাণবিক কর্মসূচি বাস্তবায়নের তৎপরতা অনেকটা ম্রিয়মান হয়ে গেছে। যুক্তরাষ্ট্র তাদের ইরানের সঙ্গে প্রথম সংহতিমূলক আচরণ করলেও তারা চুক্তির শর্ত মেনে নিতে নারাজ। একইসঙ্গে ইরানও নিজস্ব দাবিতে অনড়। চুক্তির মধ্যস্থতা করতে কাজ করছে ইউরোপীয় ইউনিয়ন।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.