আপনি পড়ছেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, ওয়াগনার বাহিনীর অস্তিত্ব বলতে আর কিছু নেই।  ১৩ জুলাই, বৃহস্পতিবার রাতে কোমারসান্ট নামে এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি। খবর দ্য গার্ডিয়ান।

putin 65পুতিন

গত ২৪ জুন বিদ্রোহের ঘোষণা দিয়ে হতবাক করে দেন পুতিন ঘনিষ্ঠ বলে পরিচিত ইয়েভজেনি প্রিগোজিনের নেতৃত্বাধীন ওয়াগনার গ্রুপ। চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এই গ্রুপের বিদ্রোহের বিষয়টিতে আগ্রহী হয়ে ওঠে পুরো বিশ্ব। পশ্চিমা অনেক দেশই এতে রাশিয়া ও পুতিনের জন্য একটি সংকটময় পরিণতির সম্ভাবনা দেখছিল। কিন্তু শেষ পর্যন্ত পুতিন বেশ ভালোভাবেই বিষয়টি সামলে ওঠেন।

ওই বিষয়টি নিয়ে কথা বলতে গিয়ে পুতিন বলেন, রাশিয়ায় বেসরকারি সামরিক সংস্থা বিষয়ক কোনো আইন নেই। সুতরাং ওয়াগনার গ্রুপেরও আইনত কোনো অস্তিত্ব নেই। তিনি জানান, গত মাসের শেষ দিকে ওয়াগনার বিদ্রোহের কয়েকদিন পরই ওয়াগনার প্রধানসহ প্রায় ৪০ জন ওয়াগনার প্রতিনিধির সঙ্গে তার বৈঠক হয়। সেখানে তিনি বিদ্রোহের কথা মাথা থেকে ঝেড়ে ফেলে রাশিয়ায় কাজ করার প্রস্তাব দিয়েছিলেন। এমনকি ইউক্রেনে ফিরে আগের কমান্ডারের অধীনেই ফের লড়াই করার প্রস্তাব দেওয়া হয়েছিল। উপস্থিত অনেক ওয়াগনার প্রতিনিধি এতে রাজি হলেও প্রিগোজিন তাতে সম্মত হননি। তিনি মন্তব্য করেছিলেন, আমার যোদ্ধারা এ সিদ্ধান্তে একমত হবে না।

wagner group 3ওয়াগনার বাহিনী

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, বিদ্রোহের পরের সপ্তাহে ২৯ জুন বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল। তবে ওয়াগনারের শীর্ষস্থানীয় কমান্ডারদের উপস্থিতিতে বৈঠকটি কোথায় অনুষ্ঠিত হয়েছিল সে ব্যাপারে তিনি কিছু জানাননি। অবশ্য রাশিয়ার মধ্যেই এ বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে বলে কিছু অসমর্থিত সূত্রে জানা গেছে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এরই মধ্যে ওয়াগনার বাহিনী তাদের কাছে অস্ত্র ও সামরিক সরঞ্জাম ফেরত দিয়েছে। তারা ট্যাংক, মোবাইল রকেট লঞ্চার ও অন্যান্য ভারী অস্ত্রসহ দুই হাজার টনের বেশি সামরিক সরঞ্জাম রুশ সেনা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে উল্লেখযোগ্য অবদান রেখেছিল ওয়াগনার বাহিনী। কিন্তু এক পর্যায়ে অসহযোগিতার অভিযোগ এনে রুশ সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ করে বসে প্রায় ২৫ হাজার যোদ্ধার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ। কিন্তু বড় কিছু হয়ে যাওয়ার আগেই বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় এ বিদ্রোহ নাটকের সমাপ্তি ঘটে।

এর পর থেকেই ওয়াগনার প্রধানের দেখা পাওয়া যাচ্ছিল না। এ অবস্থায় ২৯ জুন তার সঙ্গে পুতিনের বৈঠকের কথা প্রকাশ পায়। তবে এর পরেও প্রিগোজিন কোথায় আছে, সে ব্যাপারে কেউ কিছু জানাতে পারেনি। যুক্তরাষ্ট্র আশঙ্কা প্রকাশ করেছে, হয়ত তাকে এরই মধ্যে মেরে ফেলা হয়েছে, অথবা কারাগারে আটক করে রাখা হয়েছে। তবে এ আশঙ্কার সপক্ষে তারা কোনো যুক্তি তুলে ধরেনি।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.