আপনি পড়ছেন

কারাগারে মানবেতর পরিস্থিতির মধ্যে দিন কাটছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের। তার সঙ্গে সন্ত্রাসী আসামিদের মতো আচরণ করা হচ্ছে। সোমবার (৭ আগস্ট) একজন আইনজীবী তার সঙ্গে দেখা করতে গেলে ইমরান খান তাকে এ বিষয়গুলো নিশ্চিত করেন।। খবর দ্য ডন।

imran khan 105ইমরান খান, ফাইল ছবি

রাষ্ট্রীয় উপহারের বিবরণ গোপন করার মামলায় ‘দুর্নীতির’ জন্য গত শনিবার (৫ আগস্ট) ইসলামাবাদের একটি আদালত ইমরান খানকে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড দেন। রায়ের পরপরই লাহোরের জামান পার্কের বাসা থেকে পাঞ্জাব পুলিশ তাকে গ্রেপ্তার করে। এখন তিনি পাঞ্জাবের অ্যাটক কারাগারে বন্দী আছেন। সাবেক প্রধানমন্ত্রী হওয়া সত্ত্বেও তাকে কারাগারে দ্বিতীয় শ্রেণির কয়েদির মর্যাদা দেওয়া হচ্ছে।

অ্যাটক কারাগারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, পাকিস্তান কারাবিধি অনুযায়ী ইমরান খান দ্বিতীয় শ্রেণির সুবিধা পাচ্ছেন। এর আওতায় তিনি কারাগারে বই ও পছন্দের একটি পত্রিকা পাবেন। তার জন্য বরাদ্দ থাকবে একটি টেবিল, একটি চেয়ার, ২১ ইঞ্চির টেলিভিশন, একটি তোশক, জামাকাপড় ও কারাগার থেকে দেওয়া খাবার। তার জন্য বাথরুমও থাকবে। দ্বিতীয় শ্রেণির সুবিধা পাওয়া একজন কয়েদি হিসেবে ইমরান খান সপ্তাহে একদিন তার আইনজীবী ও পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে পারবেন।

attoc jailঅ্যাটক কারাগার

গ্রেপ্তারের একদিন পর সোমবার তার সঙ্গে দেখা করতে যান তার আইন বিষয়ক মুখপাত্র নায়েম হায়দার পাঞ্জুথা। পরে তিনি সাংবাদিকদের জানান, ইমরান খানকে খুব ছোট ও অন্ধকারাচ্ছন্ন একটি জেল কুঠুরিতে রাখা হয়েছে, যা আগে সন্ত্রাসীদের আটক রাখার জন্য ব্যবহৃত হতো। সেখানে ইমরান খানকে খোলা টয়লেট ব্যবহার করতে হচ্ছে। ওই কুঠুরিতে একটি ফ্যান ছাড়া আর কোনো সুবিধা নেই বলেও জানান নায়েম।

এই আইনজীবী আরও বলেন, দেখা করার সময় ইমরান তাকে বলেছেন, কারাগারে তার সঙ্গে এমন আচরণ করা হচ্ছে যেন তিনি কোনো সন্ত্রাসী। তবে তার মনোবল এখনো অনেক দৃঢ় এবং আইনের শাসন প্রতিষ্ঠার জন্য লড়াই চালিয়ে যাওয়ার ব্যাপারে তিনি প্রতিজ্ঞাবদ্ধ। সাক্ষাতের এক পর্যায়ে ইমরান খান তাকে বলেন, জনগণকে বলে দিন, আমি নীতির সঙ্গে কখনোই আপস করব না।

এদিকে, ইমরান খানকে পাঞ্জাবের অ্যাটক কারাগার থেকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থানান্তর করার আবেদন জানিয়েছে তার দল পিটিআই। সোমবার ইসলামাবাদ হাইকোর্টে করা এক আবেদনে সাবেক প্রধানমন্ত্রী হিসেবে এবং শিক্ষাগত যোগ্যতা, সামাজিক ও রাজনৈতিক অবস্থান বিবেচনায় তাকে কারাগারে প্রথম শ্রেণির সুবিধা দেওয়ার অনুরোধ করা হয়েছে।

আইনজীবী নায়েম জানান, মঙ্গলবার (৮ আগস্ট) আদালতের রায়ের বিরুদ্ধে তারা আপিল করবেন।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.