আপনি পড়ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাদেকা হালিমকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ৩০ নভেম্বর, বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জারি করা একটি প্রজ্ঞাপন হতে এই তথ্য পাওয়া গেছে। প্রয়াত উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের স্থলাভিষিক্ত হবেন তিনি।

sadeka halimসাদেকা হালিম

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫ এর ১০ (১) ধারা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক এবং সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন সাদেকা হালিমকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দেওয়া হলো।

উল্লেখ্য, তথ্য কমিশনের প্রথম নারী কমিশনার ছিলেন অধ্যাপক সাদেকা হালিম। তিনি জাতীয় শিক্ষানীতি-২০১০ এর প্রণয়ন কমিটিরও সদস্য ছিলেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের প্রথম নারী ডিনও ছিলেন। কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটি থেকে পিএইচডি করা সাদেকা হালিম ১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দিয়েছিলেন। তার বাবা অধ্যাপক ফজলুল হালিম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ছিলেন।