আপনি পড়ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ( স্নাতক ১মবর্ষ ) ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করা যাবে। আবেদন চলবে আগামী ৫ জানুয়ারি শুক্রবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

dhaka univarsity logo newঢাবিতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষ ভর্তির আবেদন শুরু হয়েছে

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল সোমবার (১৮ ডিসেম্বর) দুপুর ১২টায় ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম উদ্বোধন করেন।

এবার ৪টি ইউনিটের মাধ্যমে ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে’ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিটগুলো হচ্ছে- ‘বিজ্ঞান ইউনিট’, ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ ও ‘চারুকলা ইউনিট’।

ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে আগামী ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে শুরু করে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর একঘণ্টা আগ পর্যন্ত ।

ভর্তিচ্ছু প্রার্থীদের ন্যূনতম যোগ্যতা ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান পরীক্ষা এবং ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) বিজ্ঞান ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির দুটি জিপিএর যোগফল ন্যূনতম ৮ এবং পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫ থাকতে হবে। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ যোগফল ন্যূনতম ৭.৫ এবং পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে।

এছাড়া ‘ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য দুটি জিপিএর যোগফল ন্যূনতম ৭.৫ এবং পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ এবং চারুকলা ইউনিটের জন্য দুটি জিপিএর যোগফল ন্যূনতম ৬.৫ এবং পৃথকভাবে জিপিএ ন্যূনতম ৩.০ থাকতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd থেকে জানা যাবে।