আপনি পড়ছেন

সমস্ত বাধা-বিপত্তি এড়িয়ে আবারও নির্বাচনে লড়বেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) তার মনোনয়নপত্র গ্রহণ করে পাকিস্তানের নির্বাচন কমিশন। ফলে আগামী ফেব্রুয়ারির নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন- এমন গুঞ্জন অবশেষে বাস্তবে রূপ নেয়। খবর জিও নিউজ।

nawaz sharif 2নওয়াজ শরিফ

নওয়াজ শরিফের মনোনয়নপত্র জমার ব্যাপারে দেশটির নির্বাচন কমিশন জানায়, নওয়াজের প্রার্থিতা নিয়ে কমিশনে কোনো সদস্যই আপত্তি করেননি। ফলে আগামী নির্বাচনে তিনি নির্বিঘ্নেই প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। আপাতত তিনি দুটি কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।

তবে নির্বাচনে নওয়াজ শরিফের অংশগ্রহণের বিষয়ে প্রশ্ন তুলেছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ। এক বিবৃতিতে তারা জানায়, পরিকল্পনা করেই নওয়াজকে ভোটে লড়ার সুযোগ করে দেওয়া হয়েছে।

nawaz sharif with shahbazভাইয়ের সঙ্গে নওয়াজ শরিফ

নওয়াজ শরিফের নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা ছিল আইনি নিষেধাজ্ঞা। পানামা পেপারসহ একাধিক দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে ২০১৭ সালে তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেন পাকিস্তানের শীর্ষ আদালত। পরের বছর বিভিন্ন মামলায় দু’দফায় দশ বছর ও সাত বছরের জেল হয় তার।

পাশাপাশি সুপ্রিম কোর্টও নওয়াজের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ব্যাপরে নিষেধাজ্ঞা জারি করে। নির্বাচনীয় হলফনামায় আয় ও সম্পদের কথা গোপন রাখায় তার বিরুদ্ধে এ রায় দেওয়া হয়। অভিযোগে বলা হয়েছিল, ছেলের সংস্থা থেকেও আয়ের একটি অংশ আসতো নওয়াজের। তিনি সে কথা গোপন করেছিলেন। ফলে তার বিরুদ্ধে আয় বহির্ভূত সম্পত্তি থাকার অভিযোগ আনা হয়।

পরবর্তী সময়ে চিকিৎসার জন্য ছয় মাসের জামিন নিয়ে তিনি দেশের বাইরে যান। তবে জামিনের মেয়াদ শেষ হলেও দেশে না ফেরায় তাকে ফেরারি আসামি ঘোষণা করা হয়। ওই সময় থেকে গত চার বছর ধরে তিনি লন্ডনেই বাস করছিলেন। গত বছর আকস্মিকভাবে ইমরান খানের ক্ষমতাচ্যুতির পর প্রধানমন্ত্রী হন নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ। তারপর দেড় বছর সময়ে নওয়াজ শরিফের বিরুদ্ধে আদালতে যত অভিযোগ ছিল, তার প্রায় সবই তুলে নেওয়া হয়।

চলতি বছরের অক্টোবরে তিনি দেশে ফেরেন। এরপর থেকেই নির্বাচনে তার অংশ নেওয়ার ব্যাপারে গুঞ্জন চলছিল। আদালতের মামলা তুলে নেওয়ার পর নির্বাচন কমিশনও ওই নিষেধাজ্ঞা তুলে নিলে নির্বাচনে নওয়াজের অংশগ্রহণ নিশ্চিত হয়।

এ ব্যাপারে শাহবাজ শরিফ বলেন, আগামী নির্বাচনে অংশ নেবেন নওয়াজ শরিফ। ইনশাআল্লাহ চতুর্থবারের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নওয়াজ। তার নেতৃত্বেই আবার অর্থনৈতিক সমৃদ্ধি ফিরিয়ে আনবে পাকিস্তান।

তফসিল অনুযায়ী আগামী বছরের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। এ নির্বাচনে নওয়াজ শরিফ পাকিস্তানের লাহোর এবং খাইবার পাখতুনখোয়ার মানসহরা শহর কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.