ডিজিটাল ধারাকে রূপান্তরের লক্ষ্যে দেশে প্রথম ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ মার্কেটপ্লেস ‘অ্যাপসিটি’ নিয়ে এলো শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোন। উদ্ভাবনী প্রযুক্তি, স্মার্ট সল্যুশন এবং সংযুক্ত থাকার সুবিধা নিয়ে গড়া প্ল্যাটফর্মটি অ্যাপ ডেভেলপার ও পাবলিশার উভয়কে বিটুবি ও বিটুসি গ্রাহকের সঙ্গে সংযুক্ত করতে সহায়তা করবে।

grameen appcityরাজধানীর লা মেরিডিয়ান হোটেলে গ্রামীণফোনের অ্যাপসিটি উদ্বোধন করেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ অন্যরা

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে অ্যাপ মার্কেটপ্লেসটির উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের চেয়ারম্যান ও টেলিনর এশিয়ার প্রধান পেটার-বরে ফারবার্গ, গ্রামীণফোনের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ইয়াসির আজমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

গ্রামীণফোনের টেলকো-টেক যাত্রার একটি গুরুত্বপূর্ণ অংশ অ্যাপ মার্কেটপ্লেস ‘অ্যাপসিটি’ একটি ইউনিফাইড প্ল্যাটফর্ম যা বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যার সলিউশনস নিয়ে আসবে। অ্যাপ স্টোর ও এপিআই হাব উভয় প্ল্যাটফর্মে কার্যকর এই মার্কেটপ্লেসটি কনটেন্ট সরবরাহকারী এবং অ্যাপ্লিকেশন ডেভেলপার উভয়কে ব্যক্তি ও কর্পোরেট গ্রাহকদের সঙ্গে সংযুক্ত করবে। অ্যাপসিটির একটি অনন্য বৈশিষ্ট্য হলো, এতে বিল্ট-ইন অ্যান্ড্রয়েড, আইওএস এবং টেলকো এপিআই সুবিধা রয়েছে, যা বিটুবি ও বিটুসি উভয় প্ল্যাটফর্মে কার্যকর। এই বৈশিষ্ট্য এটিকে বাংলাদেশের প্রথম ক্রস- প্ল্যাটফর্ম অ্যাপ মার্কেটপ্লেসে পরিণত করেছে।

দেশের প্রথম সমন্বিত বিটুবি অ্যাপ মার্কেটপ্লেসের দাবিদারও এ প্ল্যাটফর্মটি। ব্যবহারকারীদের রেটিংয়ের পাশাপাশি কিউরেটেড এক্সপার্ট রেটিংও চালু করেছে অ্যাপসিটি, যা প্রচলিত অ্যাপ মার্কেটপ্লেস থেকে আলাদা। টেলকো বিলিং এবং প্রচলিত অর্থ পরিশোধ প্রক্রিয়ার পাশাপাশি ব্যবহারকারীদের সুবিধার কথা বিবেচনা করে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) সুবিধাও যুক্ত করেছে প্ল্যাটফর্মটি। অন্যান্য অ্যাপ মার্কেটপ্লেসের তুলনায় এই প্ল্যাটফর্মটিতে রয়েছে বিস্তৃত পেমেন্ট চ্যানেল সুবিধা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গ্রামীণফোনের ভূমিকার প্রশংসা করে বলেন, আমাদের জাতীয় লক্ষ্য স্মার্ট বাংলাদেশের সঙ্গে সামঞ্জস্য রেখে একটি স্মার্ট ভবিষ্যত নিশ্চিত করতে 'অ্যাপসিটি’ বিশেষ ভূমিকা রাখবে। এর মাধ্যমে উদ্ভাবনের পাশাপাশি স্মার্ট বাংলাদেশ গড়তে তরুণ উদ্যোক্তাদের সক্রিয় ভূমিকা রাখার সুযোগ তৈরি হয়েছে।

গ্রামীণফোনের চেয়ারম্যান ও টেলিনর এশিয়ার প্রধান পেটার-বরে ফারবার্গ বলেন, গ্রামীণফোন অ্যাপসিটি গড়ে তোলায় আমরা অত্যন্ত আনন্দিত। এটি ডেভেলপারদের ক্ষমতায়ন করার পাশাপাশি সমৃদ্ধ গ্রাহক অভিজ্ঞতার অগ্রগতিতেও ভূমিকা রাখবে। ‘স্মার্ট বাংলাদেশ’ এর সঙ্গে সামঞ্জস্য রেখে এই ইন্ডাস্ট্রি ফার্স্ট উদ্যোগটি দেশের প্রযুক্তিগত অগ্রগতি এবং ডিজিটাল রূপান্তরে অবদান রাখবে।

গ্রামীণফোনের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ইয়াসির আজমান বলেন, অ্যাপসিটির মাধ্যমে আমরা আরও সংযুক্ত এবং স্মার্ট ভবিষ্যতের ভিত্তি স্থাপন করছি। এই প্ল্যাটফর্মটি একটি স্মার্ট, অন্তর্ভূক্তিমূলক, নিরাপদ ও টেকসই ইকোসিস্টেম তৈরির জন্য আমাদের দৃষ্টিভঙ্গিকে ধারণ করে। শুধু প্রথাগত টেলিযোগাযোগ সেবাদান নয়, আমাদের উদ্দেশ্য মানুষকে সংযোগের আওতায় এনে সমাজের ক্ষমতায়ন ও স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা।

অনুষ্ঠানে গ্রামীণফোনের উদ্ভাবনী সেবার বিভিন্ন দিক তুলে ধরেন প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা। পণ্যের সহজীকরণ ও গ্রাহক অভিজ্ঞতা নিয়ে কথা বলেন চিফ মার্কেটিং অফিসার মোহাম্মদ সাজ্জাদ হাসিব। জিপিফাই-এর মতো স্মার্টহোম সল্যুশন নিয়ে আলোচনা করেন চিফ ডিজিটাল অফিসার সোলায়মান আলম। চিফ বিজনেস অফিসার ড. আসিফ নাইমুর রশিদ স্মার্টলাইফ সম্পর্কে কথা বলেন, যা পরবর্তী প্রজন্মের উদ্ভাবনী আইওটি প্রোডাক্ট লাইন ও অ্যাপ।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.