আপনি পড়ছেন

লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, গাজায় সামরিক অভিযান শুরুর পাঁচ মাস অতিক্রান্ত হলেও ইসরায়েল সেখানে তার একটি লক্ষ্যও অর্জন করতে পারেনি। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে লক্ষ্য করে তিনি মন্তব্য করেন, রাফাহয় হামলা চালালেও আপনি আসলে হেরে গেছেন। খবর মিডলইস্টমনিটর।

nasrallah and netanyahuনাসরুল্লাহ ও নেতানিয়াহু

বুধবার সন্ধ্যায় দেওয়া এক ভাষণে নাসরুল্লাহ আরও বলেন, গাজায় যা ঘটছে তা বিশ্বের জন্য একটি শিক্ষা। গণহত্যা, ধ্বংস ও শাহাদাতের মুখেও গাজার জনগণ শক্তি ও সাহসের সঙ্গে প্রতিরোধ চালিয়ে যাচ্ছে। তাদের প্রতিরোধের কারণে ইসরায়েল গাজায় একটি বিজয় অর্জনেও সক্ষম হয়নি। বরং তার বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়েছে। ইসরায়েলের যুদ্ধ বিশেষজ্ঞরাও বিষয়টি স্বীকার করেছেন।

নেতানিয়াহকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি বলেছেন আমরা যদি গাজা উপত্যকার দক্ষিণে রাফাহতে না যাই, আমরা যুদ্ধ হেরে যাব। আমি গেছি। আমি বলছি, রাফাহতে গেলেও আপনি যুদ্ধ হেরে গেছেন। নির্বিচার গণহত্যা সত্ত্বেও আপনি হামাস বা গাজার প্রতিরোধ আন্দোলনগুলোর কিছুই করতে পারবেন না, ধ্বংস করা তো দূরের কথা। গাজার জনগণ আপনার কাছে আত্মসমর্পণ করবে না।

gaza 28গাজায় ইসরায়েলি হামলা

নাসরুল্লাহ বলেন, এই লড়াইয়ে ইসরায়েলের প্রথম ও সবচেয়ে বড় লক্ষ্য ছিল হামাসের পরাজয়। এখন এই লড়াই ষষ্ঠ মাসে পড়েছে। কিন্তু এখনও ইসরায়েল হামাসের সঙ্গে আলোচনা করতে বাধ্য হচ্ছে। সব দল-উপদলের পক্ষ থেকে হামাসই আলোচনায় আসে। আর তারা কোনো দুর্বল অবস্থানে থেকেও আলোচনা করে না। বরং তারা ইসরায়েলের ওপর শর্ত আরোপ করে। তারা সাময়িক সময়ের যুদ্ধবিরতিতে আগ্রহী নয়, বরং তারা আগ্রাসন পুরোপুরি বন্ধের দাবি জানাচ্ছে।

ইসরায়েল এখন চতুর্মুখী চাপে পড়েছে উল্লেখ করে হিজবুল্লাহ নেতা বলেন, আমাদের লেবানিজ ফ্রন্ট তার দায়িত্ব পালন করছে। ফলে লেবানন থেকেও ইসরায়েলে চাপ প্রয়োগ অব্যাহত রয়েছে। এছাড়া ইয়েমেনিরা ইসরায়েলের অর্থনীতিকে পুরোদস্তুর পঙ্গু করে দিয়েছে। গাজায় তাদের সেনারা উচ্চমূল্য পরিশোধ করছে। বাধ্য হয়ে ইসরায়েলিরা তাদের ট্যাঙ্ক ও সেনাদের ক্ষয়ক্ষতির কথা গোপন করছে।

হাসান নাসরুল্লাহ বলেন, ইসরায়েলি সেনারা সব ফ্রন্টে ক্লান্ত হয়ে পড়েছে। আর বিজয় তাদেরই হবে, যারা ধৈর্যশীল। বিজয় করায়ত্ত করতে সামান্য কিছু সময়ের প্রয়োজন। ইসরায়েলিরা অচিরেই তাদের আগ্রাসন বন্ধ করতে এবং তাদের ব্যর্থতা স্বীকার করতে বাধ্য হবে বলেও মন্তব্য করেন তিনি।

গত বছরের ৭ অক্টোবর থেকে পশ্চিমা দেশগুলোর পূর্ণ সমর্থন নিয়ে ইসরায়েল গাজা উপত্যকায় অসহায় ফিলিস্তিনি জনগণের ওপর নির্বিচার হামলা চালাচ্ছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, গাজায় ইসরায়েলি সেনাদের হামলায় এ পর্যন্ত ৩১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত এবং ৭২ হাজারেরও বেশি আহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.