জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক বিক্রি করা হচ্ছে না। যুক্তরাষ্ট্রকে এ কথা সাফ জানিয়ে দিয়েছে অ্যাপটির চীনা মূল সংস্থা বাইটড্যান্স। সংস্থাটি বলেছে, ব্যবসাটি বিক্রি করার কোনো ইচ্ছা তাদের নেই। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আইনের বিরুদ্ধে আইনী লড়াই চালিয়ে যাবে টিকটক। খবর বিবিসি ও সিএনএনের।

tiktok 4টিকটক বিক্রি, নইলে নিষিদ্ধ- আইনে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক। যুক্তরাষ্ট্রেও দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক অর্থাৎ, ১৫ কোটি লোক টিকটক ব্যবহার করে থাকে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, জনগণের ব্যক্তিগত তথ্য কব্জা করছে এবং চীনের কমিউনিস্ট সরকার মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য টিকটকের কাছ থেকে হাতিয়ে নিতে পারে। এতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ঝুঁকির মুখে পড়েছে। যদিও টিকটক বারবার বলেছে যে বাইটড্যান্সের ওপর চীনা সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই।

যুক্তরাষ্ট্র তারপরও নিজেদের ঝুঁকিমুক্ত রাখতেই সম্প্রতি একটি আইন পাস করেছে, যাতে বলা হয়েছে, চীনা কোম্পানি যুক্তরাষ্ট্রের কোনো কোম্পানির কাছে টিকটককে বিক্রি করে দেবে, তা না হলে, যুক্তরাষ্ট্রে টিকটক পুরোপুরি নিষিদ্ধ করা হবে।

নতুন আইনটিতে বুধবার স্বাক্ষরও করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আইন অনুযায়ী, বাইটড্যান্স টিকটক অ্যাপ বিক্রির জন্য ৯ মাস সময় পাবে। তা না হলে সম্ভাব্য নিষেধাজ্ঞা কার্যকর করতে আরও অতিরিক্ত তিন মাস সময় নেবে যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে ২০২৫ সালের মাঝামাঝি পর্যন্ত সময় পাচ্ছে টিকটক।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন আইনটিতে সই করার একদিনের মাথায় চীনা বাইটড্যান্স জানিয়ে দিয়েছে, তারা টিকটক বিক্রি করবে না। প্রয়োজনে আইনী লড়াই চালিয়ে যাওয়া হবে।

বাইটড্যান্স নিজের মালিকানাধীন আরেকটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম টোওটিয়াওর অফিসিয়াল অ্যাকাউন্টে এক পোস্টে জানিয়েছে, বাইটড্যান্সের টিকটক বিক্রি করার কোন পরিকল্পনা নেই। যুক্তরাষ্ট্রের আইন ‘অসাংবিধানিক’। ওই আইনকে আদালতে চ্যালেঞ্জ করা হবে।

টিকটকের প্রধান শৌ জি চিউ বলেন, আমরা আত্মবিশ্বাসী এবং আমরা আদালতে লড়াই চালিয়ে যাব। তথ্য এবং সংবিধান আমাদের পক্ষে আছে... নিশ্চিন্ত থাকুন, আমরা কোথাও যাচ্ছি না।

টিকটকের ২০ শতাংশ শেয়ারের মালিক বাইটড্যান্স। এছাড়া বিশ্বের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে টিকটকের ৬০ শতাংশ মালিকানা, যার মধ্যে প্রধান মার্কিন বিনিয়োগ সংস্থা কার্লাইল গ্রুপ, জেনারেল আটলান্টিক এবং সুসকেহানা ইন্টারন্যাশনাল গ্রুপ রয়েছে। বাকি ২০ শতাংশের মালিক বিশ্বজুড়ে টিকটকের কর্মচারীরা। শুধু তাই নয়, বাইটড্যান্সের পাঁচ সদস্যের বোর্ডের তিনজনই আমেরিকান।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.