আরবি কথাসাহিত্যে এবারের আন্তর্জাতিক পুরস্কার জিতেছেন ইসরায়েলের কারাগারে কুড়ি বছর ধরে বন্দি ফিলিস্তিনি লেখক বাসিম খন্দকজি। `এ মাস্ক; দ্য কালার অব দ্য স্কাই’ উপন্যাসের জন্য ‘আরবী বুকার’ খ্যাত এ পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। খবর আরব নিউজ ও এনডিটিভির।

basimফিলিস্তিনি লেখক বাসিম খন্দকজি ও তার উপন্যাসের প্রচ্ছদ

আবুধাবিতে রবিবার একটি অনুষ্ঠানে ‘আরবি কথাসাহিত্য আন্তর্জাতিক পুরস্কার’ ঘোষণা করা হয়। আরবী কথাসাহিত্যের ১৩৩টি বই থেকে পুরস্কারের জন্য বাসিমের উপন্যাস নির্বাচিত করে জুরি বোর্ড।

পুরস্কার ঘোষণা অনুষ্ঠানে বাসিমের উপন্যাসটি সম্পর্কে জুরি বোর্ডের সভাপতি সিরিয়ার বহুমাত্রিক লেখক নাবিল সুলেইমান বলেন, উপন্যাসটি পরিবারের বিভাজন, স্থানচ্যুতি, গণহত্যা ও বর্ণবাদের একটি জটিল ও তিক্ত বাস্তবতাকে চিহ্নিত করেছে।

বইটির লেবানন-ভিত্তিক প্রকাশনা প্রতিষ্ঠান দার আল-আদাবের মালিক রানা ইদ্রিস লেখক বাসিম খন্দকজির পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন।

ফিলিস্তিনি লেখক বাসিম খন্দকজি ১৯৮৩ সালে ইসরায়েলের দখলকৃত পশ্চিমতীরের নাবলুসে জন্মগ্রহণ করেন। মাত্র ২১ বছর বয়সে ২০০৪ সালে তাকে তেলআভিবে বোমার হামলায় জড়িত অভিযোগে গ্রেপ্তার করে ইসরায়েলি পুলিশ। কারাগারের অভ্যন্তরে থেকেই অনলাইনে নিজের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও লেখালেখি চালিয়ে গেছেন বাসিম।

বাসিম ইসরায়েলের হাতে কারাবন্দি হওয়ার আগ পর্যন্ত বেশ কিছু ছোট গল্প লিখেছেন। জেলে যাওয়ার পর লিখেছেন কবিতা ও উপন্যাস। জেলে বসেই খন্দকজি কবিতা সংকলন বের করেছেন। বই দুটির নাম হচ্ছে ‘রিচ্যুয়াল অব দ্য ফার্স্ট টাইম’ (প্রথম সময়ের আচার) এবং দ্য ব্রেদ অব নকচারনাল পোয়েম (নিশাচর কবিতার নিঃশ্বাস)।

কবিতা সংকলন ছাড়াও তিনটি উপন্যাসও লিখেছেন বাসিম, যার একটি ‘এ মাস্ক; দ্য কালার অব দ্য স্কাই’।

রামাল্লার একটি শরণার্থী শিবিরে বসবাসকারী ফিলিস্তিনি প্রত্নতাত্ত্বিক নুর একজন ইসরায়েলির ফেলে দেওয়া পুরানো কোটের পকেটে নীল একটি পরিচয়পত্র খুঁজে পেয়েছিলেন।

কারাবন্দি লেখক বাসিম খন্দকজির উপন্যাসের শিরোনামে ‘মাস্ক বা মুখোশ’ শব্দটি মূলত সেই নীল পরিচয়পত্রকে নির্দেশ করে, যেটি ইসরায়েলি পরিচয়পত্র হওয়া সত্ত্বেও নিজের কাছে রেখে দিয়েছিলেন ফিলিস্তিনি ওই প্রত্নতাত্ত্বিক।