ব্যবহাকারীদের নিরাপত্তার স্বার্থে নতুন ফিচার যুক্ত করা হয়েছে ফায়ারফক্সের প্রাইভেট ব্রাউজিং মোডে। 'ট্র্যাকিং প্রোটেকশন' নামের এই নতুন অপশন যুক্ত হওয়ার ফলে ব্যবহারকারীরা এখন থেকে সকল প্রকার নজরদারি এড়িয়ে নিরাপদে ওয়েব ব্রাউজ করার সুবিধা পাবেন বলে জানিয়েছে মোজিলা কর্তৃপক্ষ।

firefox traking protection

নতুন এ ফিচার চালু করা প্রসঙ্গে মোজিলা জানায়, 'আমরা গত আগস্ট থেকে নতুন এই ফিচার নিয়ে কাজ শুরু করি। অবশেষে ফায়ারফক্স ৪২ সংস্করণের প্রাইভেট ব্রাউজিং মোডের ডিফল্ট ফিচার হিসেবে এটিকে যুক্ত করতে সমর্থ হই। ফিচারটি ব্যবহাকারীদের সকল প্রকার নজরদারি এড়িয়ে নিরাপদে ওয়েব ব্রাউজ করার সুবিধা দিবে।'

অনেক ক্ষেত্রেই দেখা যায়, বিভিন্ন হ্যাকার গোষ্ঠী নানা রকম ওয়েব কনটেন্টের মাধ্যমে ব্রাউজারের উপর নজরদারি চালিয়ে থাকে। এমনকি অনেক সময় ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নিয়ে যায়। ট্র্যাকিং প্রোটেকশন এ ধরনের ওয়েবসাইটগুলোকে চিহ্নিত করে ব্লক করে রাখবে। ফলে অহেতুক কনটেন্ট দিয়ে ব্যবহারকারীর উপর নজরদারি চালানোর কোন সুযোগ পাবেনা তারা।

ট্র্যাকিং প্রোটেকশন ফিচারটিতে আরো কিছু অপশন যুক্ত করা হয়েছে বলেও জানিয়েছে মোজিলা। তবে কেউ না চাইলে সুবিধাটি বন্ধ করেও রাখা যাবে। এ ক্ষেত্রে ব্যবহারকারীদের বিভিন্ন হ্যাকার প্রতিষ্ঠানের নজরদারির ঝুঁকিতে থাকতে হবে।

 

আপনি আরো পড়তে পারেন 

শাওমীর নতুন প্রযুক্তির পেন্সিল ব্যাটারি

ড্রোন বিক্রির ব্যবসায় নামছে গুগল

ছদ্মনাম ব্যবহার করা যাবে ফেসবুকে

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.