যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের মেয়র অ্যান্ড্রু কুওমো এক নির্বাহী আদেশে বলেছেন, যদি নিউ ইয়র্কের কোনো যুগল অনলাইনের মাধ্যমে তাদের বিয়ের কাজ সারতে চান, তাহলে এখন আর কোনো আইনি জটিলতা নেই। এ ছাড়া বিয়ের ধর্মীয় বাধ্যবাধকতার কাজ যাজকেরা অনলাইনে সারতে পারবেন বলেও জানানো হয়েছে।

online marriage gets legal right in new york

করোনাভাইরাস মহামারীতে নিউ ইয়র্কে এখন পর্যন্ত ১৩ হাজারের বেশি লোক মারা গেছেন। এই অঞ্চলটি লকডাউন করে দেওয়া হয়েছে। এর মধ্যেই মেয়র জানালেন, লকডাউনের কারণে যাদের বিয়ে আটকে গেছে, বা বিয়ের সরকারি দলিল সংগ্রহ করতে পারছেন না, তারা চাইলে অনলাইনের মাধ্যমে এটি করে নিতে পারবেন।

যুক্তরাষ্ট্রের অন্যান্য অঞ্চলের তুলনায় নিউ ইয়র্কে সবচেয়ে বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে প্রচুর লোকের টেস্ট করা হয়েছে। সর্বশেষ খবর মতে, নিউ ইয়র্ক মে মাসের ১৫ তারিখ পর্যন্ত লকডাউনে থাকবে।

এ দিকে অনলাইনে বিয়ে সারার বিষয়টিকে আইনি ভিত্তি দেওয়ায় অনেকে সমালোচনা করেছেন। কেউ বলছেন যে, যখন কোনো আত্মীয় স্বজন বিয়েতে অংশগ্রহণ করতে পারবেন না, তখন কেনো লোকজন বিয়ের সিদ্ধান্ত নিচ্ছে। অনেকে আবার আবার বলেছেন, যাদের বিয়ে আগে থেকেই ঠিক করা ছিলো, কিন্তু লকডাউনের কারণে সম্ভব হচ্ছিলো না, তারা যদি বিয়ে অনলাইনে করে নেন, এতে দোষের কিছু নেই।

অবশ্য এই রকম সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নিউ ইয়র্কই প্রথম বা একমাত্র অঞ্চল নয়। এর আগে আরব আমিরাতেও এই ধরনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের আরো কয়েকটি অঞ্চলেও অনলাইনে বিয়ের আইনি কাজ সারার ব্যবস্থা আছে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.