ল্যাপটপের সর্বশেষ চালানটি বিক্রি করে দিয়েছে জাপানি প্রযুক্তি জায়ান্ট তোশিবা, এবং এরই মাধ্যমে ৩৫ বছর বয়সী ল্যাপটপ ব্যবসা বন্ধ করে দিলো প্রতিষ্ঠানটি।

toshiba laptopতোশিবা- ফাইল ছবি

প্রতিষ্ঠানটি আর কোনো ধরনের পার্সোনাল কম্পিউটার অথবা ল্যাপটপ তৈরি করবে না।

তোশিবা এক বিবৃতিতে জানিয়েছ, ২০১৮ সালে শার্প তাদের কম্পিউটার বিভাগের ৮০ শতাংশ শেয়ার ৩৬ মিলিয়ন ডলার মূল্যে কিনে নেয়। সম্প্রতি শেয়ারের বাকি অংশটুকুও নিয়ে নেয় তারা।

তোশিবার প্রথব ল্যাপটপের ব্রান্ড নাম ছিলো টি-১১০০। এটি ১৯৮৫ সালে বাজারে আসে। এটির ওজন ছিলো তার কেজির বেশি এবং তাতে ৮.৮ সেন্টিমিটার আকৃতির ফ্লপি ডিস্ক কাজ করতো।

তোশিবা সাইন্স মিউজিয়াম ওয়েবসাইট অনুসারে, তোশিবার প্রথম ল্যাপটপটি ইউরোপের বাজারের প্রথম উন্মুক্ত করা হয় এবং বছরে মাত্র ১০ হাজার ইউনিট বিক্রি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

২০১১ সালে ১৭ মিলিয়ন ল্যাপটপ বিক্রি করে তোশিবা। কিন্তু ছয় বছর পর, ২০১৭ সালে এসে তারা বিক্রি করে মাত্র ১.৯ মিলিয়ন ল্যাপটপ।

toshiba laptop 2তোশিবা- ফাইল ছবি

২০১৬ সাল থেকে ল্যাপটপ না বানিয়ে অন্য হার্ডওয়্যার তৈরিতে মন দেয় তোশিবা। এর আগের বছর, ২০১৫ সালে বছরজুড়ে ৩১৮ মিলিয়ন ডলার ক্ষতি হয় প্রতিষ্ঠানটির।

একই বছর প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট চাকরি ছেড়ে দেন। সে সময় এক স্বাধীন কমিশনের তদন্তে বেরিয়ে আসে যে এর আগের ছয় বছর প্রতিষ্ঠানটির লাভের হিসেব ছিলো ভুয়া।

২০১৯ সালে যুক্তরাজ্য চলমান নিউক্লিয়ার ব্যবসা বন্ধ করে দেয় তোশিবা। এমন কি ওই ব্যবসা বিক্রির জন্য কোনো ক্রেতাও খুঁজে পায়নি তারা।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.