আপনি পড়ছেন

কবিরা গোনাহগুলোর মধ্যে অন্যতম ভয়ংকর গোনাহ হলো ‘মিথ্যা সাক্ষ্য দেওয়া’। ইমাম কুরতুবি (রহ.) বলেন, ‘মিথ্যা সাক্ষ্য হলো কোনো মানুষের ক্ষতি করার জন্য অথবা তার সম্পদ হাতিয়ে নেওয়ার জন্য কিংবা হালালকে হারাম বা হারামকে হালাল বানানোর উদ্দেশ্যে মিথ্যা বলা।’ তাফসিরে কুরতুবি।

jahannam

সব ইসলামি বিশেষজ্ঞদের মতে, মিথ্যা সাক্ষ্য দেওয়া কবিরা গোনাহ। পবিত্র কোরআনে মুমিনের বৈশিষ্ট উল্লেখ করতে গিয়ে আল্লহ বলেছেন, ‘তারা মিথ্যা সাক্ষ্য দেয় না।’ সূরা ফোরকান, আয়াত ৭২।

অন্য আয়াতে আল্লাহ তায়ালা মিথ্যা সাক্ষ্যকে পাপাচারীদের অভ্যাস বলে উল্লেখ করেছেন, ‘হে বিশ্বাসী সৎ বান্দারা! তোমরা মিথ্যা সাক্ষ্য দিও না। যারা মিথ্যা সাক্ষ্য দেয় তাদের হৃদয় পাপাচারে পূর্ণ।’ সূরা বাকারাহ, আয়াত ২৮৩।

এ আয়াতের ব্যাখ্যায় ইবনে কাসির (রহ.) জলিলে কদর সাহাবি হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) এর বক্তব্য উদ্ধৃত করে বলেন, ‘মিথ্যা সাক্ষ্য দেওয়া এবং সত্য গোপন করা হলো সবচেয়ে বড় গোনাহ।

হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, সবচেয়ে বড় পাপ হলো শিরক। তবে কিছু পাপ আছে, যা শিরকের সমতুল্য। এর মধ্যে একটি হলো মিথ্যা সাক্ষ্য দেওয়া। এ কথা বলে তিনি এর সমর্থনে কোরআনের একটি আয়াত তেলাওয়াত করেন, যার অর্থ- ‘তোমরা মূর্তির অপবিত্রতা থেকে দূরে থাকো, মিথ্যা সাক্ষ্য দেওয়া থেকে বেঁচে থাকো, আল্লাহর একনিষ্ঠ বান্দা হয়ে যাও এবং তার সঙ্গে কাউকে শরিক করো না।’ সূরা হজ, ৩০।

হযরত আবু বাকরাহ (রা.) বলেন, একদিন রাসুল (সা.) বললেন, হে আমার প্রিয় সাহাবিরা! আমি কি তোমাদের সবচেয়ে বড় গোনাহ সম্পর্কে জানাবো না? আমরা সবাই বললাম, অবশ্যই হে আল্লাহ রাসুল!

রাসুল (সা.) বললেন, সবচেয়ে বড় গোনাহ হলো, আল্লাহর সঙ্গে কাউকে শরিক করা, বাবা-মায়ের অবাধ্য হওয়া। এতক্ষণ পর্যন্ত রাসুল (সা.) হেলান দিয়ে বসা ছিলেন। এবার তিনি সোজা হয়ে বললেন, সাবধান! তৃতীয় বড় গোনাহ হলো মিথ্যা বলা ও মিথ্যা সাক্ষ্য দেওয়া! মিথ্যা বলা ও মিথ্যা সাক্ষ্য দেওয়া! মিথ্যা বলা ও মিথ্যা সাক্ষ্য দেওয়া...!

রাবি আবু বাকরাহ (রা.) বলেন, এভাবে রাসুল (সা.) বলতেই থাকলেন। একসময় আমাদের মনে হলো, ইশ! রাসুল (সা.) যদি এবার থামতেন। বুখারি, হাদিস নম্বর ৫৯৭৪, মুসলিম, হাদিস নম্বর ৮৭।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর