আপনি পড়ছেন

জীবনে দুঃখ-কষ্ট আসবে এটাই স্বাভাবিক। প্রত্যেক মানুষই জীবনে নানা রকম দুঃখ-কষ্টের সম্মুখীন হয়। কারো হয় শারীরিক অসুস্থতা, কারো হয় আর্থিক সমস্যা, কারো হয় পারিবারিক অশান্তি, আবার কারো হয় মানসিক যন্ত্রণা।

7 strategies for not breaking down in sufferingপ্রত্যেক মানুষই জীবনে নানা রকম দুঃখ-কষ্টের সম্মুখীন হয়

দুঃখ-কষ্টের মুখোমুখি হলে অনেক মানুষই ভেঙে পড়ে। তারা মনে করে যে তাদের জীবন শেষ হয়ে গেছে। কিন্তু ইসলামে দুঃখ-কষ্টকে জীবনের একটি স্বাভাবিক অংশ হিসেবে দেখা হয়। দুঃখ-কষ্টে ভেঙে না পড়ে এগিয়ে যাওয়ার জন্য ইসলামে কিছু কৌশল বা উপদেশ দেওয়া হয়েছে। এই কৌশলগুলো অনুসরণ করে আমরা দুঃখ-কষ্টকে আমাদের জীবনের একটি সুযোগ হিসেবে গণ্য করতে পারি।

১. দুঃখ-কষ্ট জীবনেরই অংশ

পবিত্র কোরআনেও আল্লাহ তায়ালা বলেছেন, ‘নিশ্চয়ই কষ্টের সঙ্গে সস্তি বা সুখ রয়েছে। আবারো বলছি, নিশ্চয় কষ্টের সঙ্গে সস্তি বা সুখ রয়েছে।’ সূরা আলাম নাশরাহ, আয়াত ৫-৬।

২. আল্লার ওপর অবিচল বিশ্বাস রাখা

বিপদাপদ-দুঃখ-কষ্টের ভয় দেখানো হলে বিশ্বাসীরা দৃপ্তকণ্ঠে বলে, ‘আল্লাহই আমাদের জন্য যথেষ্ট। নিশ্চয় আল্লাহ সর্বশ্রেষ্ঠ কর্মবিধায়ক।’ সূরা আলে ইমরান, আয়াত ১৭৩।

৩. তাকদিরের ওপর অবিচল বিশ্বাস রাখা

‘আল্লাহর অনুমতি ছাড়া মানুষের জীবনে কোনো দুঃখ-কষ্ট আসে না। যে আল্লাহর প্রতি বিশ্বাস রাখে, আল্লাহ তাকে দুঃখ-কষ্টের মধ্যেই সৎপথে পরিচালিত করেন।’ সূরা তাগাবুন, আয়াত ১১।

৪. সর্ববস্থায় আল্লাহর ওপর ভরসা করা

‘যদি তোমরা আল্লাহকে মনে-প্রাণে বিশ্বাস করে থাকো এবং খাঁটি মুসলমান হয়ে থাকো তাহলে বিপদে-আপদে সবসময় তার ওপরই ভরসা করো।’ সূরা ইউনুস, আয়াত ৮৪।

৫. যা আছে তা নিয়েই সন্তুষ্ট থাকা

ধৈর্যশীলরা সবসময় আল্লাহর ওপর ভরসা রাখে এবং কোনো বিপদ-পদে পড়লে বলে, "আমরা তো আল্লাহর জন্যই, আবার আল্লাহর কাছেই ফিরে যাবো।’ সূরা বাকারাহ, আয়াত ১৫৭।

৬. শয়তানের ধোঁকা থেকে বেঁচে থাকা

দুঃখ-কষ্টে পড়লে মানুষ যেন শয়তানের ধোঁকায় না পড়ে এ জন্য আল্লাহ বারবার বলেছেন, ‘সাবধান! তোমরা শয়তানের কোনো কথা শুনো না। নিশ্চয় সে তোমাদের প্রকাশ্য দুশমন।’ সূরা বাকারাহ, আয়াত ২০৮।

৭. আল্লাহর সঙ্গে সম্পর্ক মজবুত করা

বিপদের সময় আল্লাহর সঙ্গে সম্পর্ক মজবুত করার নির্দেশ দিয়ে আল্লাহ বলেন, ‘হে বান্দা! তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেবো। যারা অহংকারবশত আমার নির্দেশ পালন করে না তাদের আমি অবশ্যই জাহান্নামে নিক্ষিপ্ত করব।’ সূরা মুমিন, আয়াত ৬০।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর