নির্দোষ প্রমানিত হলেন দার্শনিক সক্রেটিস। কি? নামটা শুনে অবাক হচ্ছেন? অবাক হবার খবর এখানেই শেষ নয় আরও আছে। নির্দোষ প্রমাণিত হয়েছেন মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার প্রায় ২,৪১৫ বছর পর। বর্তমানে দীর্ঘ ২০০০ বছর ধরে পশ্চিমী সংস্কৃতি, দর্শন ও সভ্যতাকে প্রভাবিত করে আসছে সক্রেটিসের দার্শনিক চিন্তাধারা।

socrates

গ্রীসের এথেন্সে খ্রিস্টপূর্ব ৪৭০ সালে দার্শনিক সক্রেটিসের জন্ম। সক্রেটিসের বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি তরুণদের ভুলপথে চালিত, ধর্মের অপব্যাখ্যা এবং দুর্নীতিকে প্রশয় দিতেন। তৎকালীন আরাধ্য দেবতাদের নিয়ে সক্রেটিস প্রকাশ্যেই প্রশ্ন তুলেছিলেন। প্রাচীন গ্রীসের শাসকরা সক্রেটিসের তত্ত্বগুলো মানতে নারাজ ছিলেন। নির্দোষ হওয়া সত্ত্বেও তিনি বিচারকদের রায় মেনে নিয়েছিলেন এবং মৃত্যুর আগে পালানোর সুযোগ পেয়েও এথেন্স ছেড়ে যাননি। সক্রেটিসের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর স্বপক্ষে আদালতে কোনো যুক্তিগ্রাহ্য প্রমাণ মেলেনি বলেও অভিযোগ ওঠে। তিনি হেমলক বিষপানের মাধ্যমে মৃত্যুদণ্ডের আদেশ পালন করেছিলেন।

সক্রেটিস সত্যিই দোষী ছিলেন কি না, এই সিদ্ধান্তে উপনীত হওয়ার লক্ষ্যে এথেন্সের ওনাসিস ফাউন্ডেশনের একটি আদালতে ফের নতুন করে বিচারব্যবস্থার আয়োজন করা হয়েছিল এবং তিনি সম্পূর্ণ নির্দোষ ছিলেন বলে আদালত রায় দিয়েছে। সক্রেটিসের সমর্থনে তার আইনজীবীর বক্তব্য, সক্রেটিস সত্যের সন্ধান করতে গিয়ে নিজের মত তুলে ধরতেন। এসময় তিনি উস্কানিমূলক কথা বলতেন।

তাঁর আইনজীবী আরোও বলেন সাধারণ মামলা জটিল করার জন্য মৃত্যুদণ্ডের মতো শাস্তি দেয়াটা কোনোভাবেই সমর্থন করা যায় না।

ফ্রান্সের এক বিখ্যাত আইনজীবী সক্রেটিসের পক্ষে শুনানিতে অংশ নেন। সক্রেটিসের এই মামলায় আমেরিকা ও ইউরোপীয় বিচারকদের সমন্বয়ে একটি প্যানেল তৈরি করা হয়। দীর্ঘ বাদানুবাদের পরে সক্রেটিস নির্দোষ বলে রায় দেয় বিচারকরা।

উল্লেখ্য, ২০১৫ সালে নিউইয়র্কের একটি আদালতেও সক্রেটিস নির্দোষ প্রমাণিত হয়েছিলেন।

বছরের পর বছর জেল খাটার পরে অনেকেই বেকসুর খালাস পান। ফাঁসি দিয়ে মৃত্যুদণ্ডের পরও অপরাধ প্রকৃত দোষী কি না, তা নিয়ে তর্ক চলতেই থাকে। কিন্তু মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার প্রায় ২,৪১৫ বছর পরে কেউ যদি নির্দোষ প্রমাণিত হন? চমকে উঠছেন তো? তাহলে সাজাপ্রাপ্তের নামেও আরো বড় চমক রয়েছে। কারণ মৃত্যুদণ্ডের ২,৪১৫ বছর পরে গ্রিসের একটি আদালত জানাল, সক্রেটিস নির্দোষ ছিলেন।

আপনি আরও পড়তে পারেন

আদিম মানুষরা নরখাদক ছিলো!

পানিতে ডুবিয়ে দেয়া হয়েছিলো যে আস্ত শহর

স্ত্রীর উপর রাগ করে ৪৮ বছর বনবাস!

সিংহের খাচায় ঝাঁপ, অতঃপর যুবকের মৃত্যু

ট্রাফিক সিগন্যাল না মানায় বাবার বিরুদ্ধে ছেলের অভিযোগ

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.