০৯:১৮: তিন ম্যাচ সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেতে ৫ উইকেটে জয়ে জিম্বাবুয়েকে ধবল ধোলাই করল বাংলাদেশ। এর আগে প্রথম দুই ম্যাচে তামিম ইকবালের দল জয়লাভ করেছিল যথাক্রমে ১৫৫ রান এবং ৩ উইকেটে।

bd won 3rd odi

বাংলাদেশের জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তামিম। প্রথম দুই ম্যাচে ব্যর্থতার পরে শেষ ম্যাচে খেলেন ১১২ রানের ইনিংস। ৯৭ বলের মোকাবেলায় ৮ চার এবং ৩ চার মারেন এই বাঁহাতি ওপেনার। কম যাননি কাজী নুরুল হাসান সোহান। সাড়ে চার বছরেরও বেশি সময় পর খেলতে নেমে ৩৯ বলে ৬ চারের সাহায্যে ৪৫ রান করেন খুলনার এই ক্রিকেটার।

টস হেরে আগে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। ৪৯.৩ ওভারে ২৯৮ রানে অলআউট হয় তারা। সর্বোচ্চ ৮৫ রান করেন রেগিস চাকাভা। রায়ান বার্ল এবং সিকান্দার রাজা খেলেন যথাক্রমে ৫৯ ও ৫৭ রানের ইনিংস। বাংলাদেশের হয়ে মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফুদ্দিন নেন তিনটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২৯৮/১০ (৪৯.৩ ওভার)

চাকাভা ৮৪, বার্ল ৫৯, রাজা ৫৭

মোস্তাফিজুর রহমান ৫৭/৩

বাংলাদেশ: ৩০২/৫ (৪৮ ওভার)

তামিম ১১২, সোহান ৪৫, সাকিব ৩২, লিটন ৩২

মাধেভেরে ৪৫/২

ফলাফল: বাংরাদেশ ৫ উইকেটে জয়ী।

০৮:৫৭ ফিরলেন মিঠুন, তবুও জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ: ব্যক্তিগত ৩০ রানে ওয়েসলে মাধেভেরের শিকার হয়ে সাজঘরে ফিরলেন মোহাম্মদ মিঠুন। তার আগে পঞ্চম উইকেটে জুটিতে নুরুল হাসান সোহানকে নিয়ে ৬৪ রান যোগ করেন এই ডানহাতি। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪০ রান নিয়ে ব্যাট করছেন সোহান। তাতেই জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ।

০৮:০৮ বাংলাদেশ শিবিরে জোড়া ধাক্কা: বেশ ভালোভাবেই এগাচ্ছিল বাংলাদেশ। তবে ৩৫তম ওভারের প্রথম এবং দ্বিতীয় বলে যথাক্রমে তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদকে সাজঘরের পথ দেখিয়ে সফরকারী শিবিরে জোড়া ধাক্কা দিলেন ডোনাল্ড তিরিপানো। তামিম ১১২ করলেও রানের খাতা খুলতে পারেননি রিয়াদ।

০৭:৩৮ তামিমের সেঞ্চুরি, সঠিক পথে বাংলাদেশ: নিজের সবটুকু বোধহয় শেষ ওয়ানডের জন্য জমিয়ে রেখেছিলেন তামিম ইকবাল। প্রথম দুই ম্যাচে ব্যর্থতার পর শেষ ম্যাচে নজরকাড়া সেঞ্চুরি উপহার দিলেন। ক্যারিয়ারের ১৪ তম শতক হাঁকানোর পথে ৮৭ বলের মোকাবেলায় ৭ চার এবং ৩ ছয় হাঁকান বাংলাদেশ দলপতি।

০৭:২০ ইনিংস বড় করতে পারলেন না সাকিব: লিটন কুমার দাসের বিদায়ের পর ক্রিজে এসে সাবলীল ব্যাটিং করছিলেন সাকিব আল হাসান। দ্বিতীয় উইকেট জুটিতে তামিম ইকবালকে সাথে নিয়ে যোগ করেন ৫৯ রান। তবে লুক জংয়ের বলে রেগিস চাকাভার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন এই অলরাউন্ডার। তার আগে ৩২ করেন রান।

০৬:৪৫ তামিমের ফিফটি, লিটনের বিদায়: প্রথম দুই ওয়ানডেতে ব্যাট হাতে দাঁড়াতে পারেননি তামিম ইকবাল খান। অবশেষে সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচে করলেন দুর্দান্ত এক ফিফটি। ৪৬ বলের মোকাবেলায় ৪ চার এবং ২ ছয় হাঁকান বাংলাদেশ দলপতি। তামিমের ফিফটির পর পরই ব্যক্তিগত ৩২ রানে ওয়েসলে মাধেভেরের শিকার হয়ে সাজঘরে হাঁটেন লিটন কুমার দাস।

০৬:১৮ বাংলাদেশের দারুণ শুরু: দারুণ একটা শুরু দরকার ছিল বাংলাদেশের জন্য। সেই কাজটা বেশ ভালোভাবেই করছেন তামিম ইকবাল এবং লিটন কুমার দাস। এই রিপোর্ট লেখা উদ্বোধনী জুটিতে ৫৬ রান তুলেছে এই দুইজন। তামিম ৩১ এবং লিটন ২৫ রান নিয়ে ক্রিজে টিকে আছেন। এর আগে তিন ফিফটিতে ২৯৮ রানের বড় সংগ্রহ পেয়েছে জিম্বাবুয়ে।

f০৫:০৭ তিন ফিফটিতে জিম্বাবুয়ের বড় সংগ্রহ: তিন ম্যাচ সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেতে বাংলাদেশকে জয়ের জন্য ২৯৯ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে জিম্বাবুয়ে। প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যে সিরিজ হাতছাড়া করেছে ব্রেন্ডন টেইলরের দল। আজ হারলে ধবল ধোলাইয়ের স্বাদ পাবে সফরকারীরা।

বড় সংগ্রহ পেতে জিম্বাবুয়ের হয়ে ফিফটি করেছেন রেগিস চাকাভা, সিকান্দার রাজা এবং রায়ান বার্ল। সর্বোচ্চ ৮৪ করেন চাকাভা। ৯১ বলের মোকাবেলায় ৭ চারের পাশাপাশি ১ ছয় হাঁকান ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার। ৫৪ বলের মোকাবেলায় ৫৭ করেন রাজা।

টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালিয়েছেন বার্ল। ৪৩ বল থেকে ৪টি করে চার ছয়ের মারে ৫৯ করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। মোস্তাফিজুর রহমান এবং মোহাম্মদ সাইফুদ্দিন নিয়েছেন তিনটি করে উইকেট। মাহমুদউল্লাহ রিয়াদের শিকার দুটি।  

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২৯৮/১০ (৪৯.৩ ওভার)

চাকাভা ৮৪, বার্ল ৫৯, রাজা ৫৭

মোস্তাফিজুর রহমান ৫৭/৩

০৪:৩৬ রাজার ফিফটি, বড় সংগ্রহের পথে জিম্বাবুয়ে: অসুস্থ্যতা কাটিয়ে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন সিকান্দার রাজা। সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচে ফিফটি তুলে নিলেন এই ডানহাতি অলরাউন্ডার। ৪৯ বল থেকে ৬ চার এবং ১ ছয় হাঁকান রাজা।

০৩:৫০ তাসকিনের আঘাত, ফিরলেন চাকাভা: দারুণ ব্যাটিং করে সেঞ্চুরির কাছাকাছি চলে গিয়েছিলেন রেগিস চাকাভা। ভয়ঙ্কর হয়ে উঠা এই ব্যাটসম্যানকে অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড করলেন ডানহাতি গতি তারকা তাসকিন আহমেদ। আউট হওয়ার আগে ৯১ বলের মোকাবেলায় ৭ চার এবং ১ ছয়ের মারে ৮৪ রান করেন চাকাভা।

০৩:৫০ মাধেভেরেকে বিদায় করলেন মোস্তাফিজ: ইনজুরির কারণে প্রথম দুই ওয়ানডেতে খেলতে পারেননি মোস্তাফিজুর রহমান। অবশেষে সুস্থ্য হয়ে সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচের একাদশে ফিরেছেন। প্রথম পাঁচ ওভার উইকেটশূন্য থাকার পর ব্যক্তিগত ষষ্ঠ ওভারে ওয়েসলে মাধেভেরেকে সাজঘরের পথ দেখালেন এই বাঁহাতি পেসার। সাকিব আল হাসানের হাতে ক্যাচ দেওয়ার আগে ৪ বলে ৩ রান করেন মাধেভেরে।

০২:৫০ টেইলরকে ফেরালেন মাহমুদউল্লাহ: মারুমানির বিদায়ের পর রেগিস চাকাভাকে নিয়ে দলের হাল ধরেন ব্রেন্ডন টেইলর। তবে দলীয় ৭৮ রানে মাহমুদউল্লাহ রিয়াদের বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে হাঁটলেন টেইলর। তার আগে ৩৯ বলে ৩ চারের সাহায্যে ২৮ করেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।

০২:১০ জিম্বাবুয়ে শিবিরে সাকিবের ‘আঘাত’: ওপেনিংয়ে নেমে দেখে-শুনে ব্যাট করছিলেন রেগিস চাকাভা এবং মারুমানি। অবশেষে মারুমানিকে ফিরিয়ে ৩৬ রানের উদ্বোধনী জুটি ভাঙলেন সাকিব আল হাসান। বাঁহাতি তারকা স্পিনারের লেগ বিফোরের ফাঁদে পড়ার আগে ১৯ বলের মোকাবেলায় ১ ছয়ের সাহায্যে ৮ রান করেন ১৯ বছর বয়সী এই ব্যাটসম্যান।

০১:৫২ সাড়ে চার বছরের অপেক্ষা ফুরাল সোহানের: ২০১৬ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় কাজী নুরুল হাসান সোহানের। ২ ম্যাচে ৬৮ রান করে দল থেকে বাদ পড়েন। এরপর ঘরোয়া লিগে নিয়মিত পারফর্ম করেও জাতীয় দলের বন্ধ দরজা খুলতে পারেননি খুলনার এই ক্রিকেটার।

অবশেষ সাড়ে চার বছরেরও বেশি সময় পর জিম্বাবুয়ের বিপক্ষে চলমান তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচের একাদশে ফিরলেন সোহান। দ্বিতীয় ম্যাচে চোট পাওয়া মেহেদী হাসান মিরাজের জায়গায় খেলছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।

০১:৩৫ মাহমুদউল্লাহ’র ডাবল সেঞ্চুরি: জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নেমে আন্তর্জাতিক ওয়ানডের ২০০তম ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০০৭ সালের ২৫ জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ওয়ানডে অভিষেক হয় রিয়াদের। এর আগে বাংলাদেশের হয়ে এই মাইলফলক স্পর্শ করেছেন সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল এবং মুশফিকুর রহিম।

এই তালিকায় সবার ওপরে আছেন মুশফিক। এখন পর্যন্ত ২২৭টি পঞ্চাশ ওভারের ম্যাচ খেলেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। মাশরাফি এবং তামিম সমান ২১৮ এবং সাকিব খেলেছেন ২১৪ ম্যাচ।

০১:২০ টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ: তিন ম্যাচ সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেতে জিম্বাবুয়ের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন সফরকারী দলের অধিনায়ক তামিম ইকবাল খান। প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন এসেছে। চোট পাওয়ায় মেহেদী হাসান মিরাজের জায়গায় খেলছেন উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। অন্যদিকে আগের ম্যাচে ৪ উইকেট পাওয়া শরিফুল ইসলামকে বিশ্রামে রাখা হয়েছে। তার বদলে ফিরেছেন মোস্তাফিজুর রহমান।

দুই দলের একাদশ

বাংলাদেশ: তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, কাজী নুরুর হাসান সোহান, সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে: ব্রেন্ডন টেইলর (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাবা, টেন্ডাই চাতারা, লুক জংওয়ে, ওয়েসলি মাধেভেরে, তিনেশে কামুনহুকম্বে, তাদিওয়ানাশে মারুমানি, ব্লেসিং মুজারাবানি, ডিয়ন মায়ার্স, রিচার্ড নাগারাবা।

Stay on top of the latest sports news, including cricket and football, from around the world. Get comprehensive coverage of matches, tournaments, and leagues— along with expert analysis and commentary from our team of sports journalists. Whether you're a die-hard fan or a casual observer, you'll find everything you need to know about your favorite sports here.

Sports, cricket, and football are popular topics in the world of sports. Cricket is a bat-and-ball game played between two teams of eleven players and is particularly popular in South Asian countries. Football, also known as soccer, is a team sport played with a spherical ball between two teams of eleven players and is widely popular worldwide. Sports enthusiasts follow the latest news, matches, tournaments, and leagues in these sports and analyze and comment on the performances of players and teams.