আপনি পড়ছেন

সামরিক শাসনের কারণে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অনেকটা অচ্ছুৎ হয়ে ওঠা মিয়ানমার এবং গুরুতর অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কার পাসপোর্টের মান বাংলাদেশের সবুজ পাসপোর্টের চেয়ে ভালো। হেনলি পাসপোর্ট সূচকের সবশেষ সংস্করণ এমন তথ্যই দিচ্ছে।

bd passportবাংলাদেশের সবুজ পাসপোর্ট

সূচকে দেখা গেছে, আগের চেয়ে এবার একধাপ অবনমন হয়েছে বাংলাদেশি পাসপোর্টের। তিন মাস আগে ১১২টি দেশ ও ভৌগোলিক অঞ্চলের পাসপোর্টের মধ্যে ১০৩তম অবস্থানে থাকা সবুজ পাসপোর্ট এবার নেমেছে ১০৪-এ।

আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা (আইএটিএ) থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে সারাবিশ্বের পাসপোর্টগুলোর গ্রহণযোগ্যতার ক্রম তৈরি করে হেনলি অ্যান্ড পার্টনারস। কোন দেশের নাগরিকরা কত বেশি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পাচ্ছে, তার আভাস পাওয়া যায় এ সূচক দেখে। হেনলি পাসপোর্ট ইনডেক্সের পুর্ববর্তী সংস্করণ বেরিয়েছিল তিন মাস আগে, জানুয়ারিতে।

সবশেষ সংস্করণে দেখা যায়, আগের চেয়ে এবার একধাপ অবনমন হয়েছে বাংলাদেশি পাসপোর্টের। বিগত বছরে বাংলাদেশি পাসপোর্টধারীরা আগে থেকে ভিসা না নিয়ে ৪১টি দেশে ভ্রমণ করতে পারতেন। এবার তা কমে হয়েছে ৪০।

গতবারের এবং এবারের সূচকে বাংলাদেশের পাসপোর্টের সমান অবস্থানে রয়েছে ইউরোপের ক্ষুদে, নবীন রাষ্ট্র কসোভো ও আফ্রিকার গৃহযুদ্ধপীড়িত দেশ লিবিয়া। ২০০৬ সালে হেনলি সূচকে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ছিল ৬৮তম। এরপর থেকে প্রতিবছর অবনমন হচ্ছে।

পূর্ব এশিয়ার দুই দেশ সিঙ্গাপুর ও জাপান যৌথভাবে সুচকের শীর্ষস্থানে রয়েছে। উভয় দেশের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯২টি গন্তব্যে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ পাচ্ছেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে রয়েছে নেপাল, পাকিস্তান ও আফগানিস্তান। ৩১টি গন্তব্যে বিনা ভিসায় ভ্রমণ করতে পারেন পাকিস্তানি পাসপোর্টধারীরা, হেনলি সূচকে যার অবস্থান ১০৯। নেপালের পাসপোর্টের অবস্থান ১০৬ ও আফগানিস্তানের অবস্থান ১১২।

এর বাইরে বিনা ভিসায় অথবা পৌঁছানোর পর ভিসা গ্রহণের সুবিধা নিয়ে ৫৯টি গন্তব্যে যেতে পারছেন ভারতীয় পাসপোর্টধারীরা। হেনলি সূচকে যার অবস্থান ৮৫। ৪৬টি গন্তব্যে বিনা ভিসায় অথবা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে ৯৮তম অবস্থানে রয়েছে মিয়ানমারের পাসপোর্ট।

৫৩টি গন্তব্যে বিনা ভিসায় অথবা অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণের সুযোগ নিয়ে ভুটানের পাসপোর্ট রয়েছে ৯১তম অবস্থানে। ৪১টি গন্তব্যে বিনা ভিসায় অথবা অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণের সুবিধা নিয়ে শ্রীলঙ্কার পাসপোর্ট রয়েছে ১০৩তম অবস্থানে, বাংলাদেশের এক ধাপ ওপরে।

এবারের পাসপোর্ট সূচকে লক্ষণীয় পরিবর্তন হলো ইউক্রেন। রাশিয়ার সামরিক অভিযানের জেরে অনেক দেশেই ইউক্রেনীয়দের প্রতি সমবেতনা, সহমর্মিতা বেড়েছে। যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইউক্রেনীয়দের আশ্রয় দিতে এগিয়ে এসেছে, তাদের জন্য ভ্রমণ-সংক্রান্ত নানা শর্ত শিথিল করেছে। এ সুবাদে ১৪৩টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পেয়ে ইউক্রেনের পাসপোর্ট উঠে এসেছে হেনলি সূচকের ৩৪তম অবস্থানে।

অন্যদিকে ভ্রমণ নিষেধাজ্ঞাসহ নানা কারণে তিন ধাপ অবনমন হয়েছে রাশিয়ার পাসপোর্টের। ১১৭টি দেশে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে রুশ পাসপোর্ট রয়েছে সূচকের ৪৯তম অবস্থানে।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.