বাজেটবান্ধব ইউনিসক চিপসেট ফোনে গুরুতর নিরাপত্তা দুর্বলতা খুঁজে পেয়েছে একটি মোবাইল নিরাপত্তা সংস্থা। এই ত্রুটি রয়েছে ইউনিসক এসসি৯৮৬৩এ চিপসেটে। এই চিপসেট ব্যবহার করছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান রিয়েলমি। নিরাপত্তা সংস্থাটির দাবি, এই চিপসেট ব্যবহার করা ফোন চাইলে সহজেই হ্যাক করতে পারে হ্যাকাররা।

realme 1রিয়েলমি ফোনে নিরাপত্তা দুর্বলতা, ফাইল ছবি

বাংলাদেশের বাজারে রিয়েলমি তাদের নারজো ৫০আই ফোনটি ছেড়েছে গ্রাহকদের জন্য। এ ফোনেই ব্যবহার করা হয়েছে ইউনিসক এসসি৯৮৬৩এ। এর ফলে নারজো ৫০আই ফোনের সকল তথ্য চাইলেই হ্যাকারা হ্যাক করতে পারবে দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের মোবাইল সাইবার সিকিউরিটি সল্যুশন প্রতিষ্ঠান ক্রিপ্টোওয়ার।

ইউনিসক এসসি৯৮৬৩এ চিপসেটে নিরাপত্তা দুর্বলতা খুঁজে পেয়েছে সংস্থাটি। তারা জানায়, নিরাপত্তা দুর্বলতার কারণে হ্যাকার ব্যবহারকারীর ফোনের কল ডেটা, সিস্টেম লগ, কন্টাক্টস, ব্যক্তিগত তথ্য, এসএমএস, ভিডিও রেকর্ড এবং স্ক্রীন রেকর্ডও অ্যাক্সেস করতে পারে। পাশাপাশি চাইলে ফোনের সকল ডাটা মুছে দিতেও পারবে হ্যাকার।

nazo 50iরিয়েলমি নারজো ৫০আই ফোন - ফাইল ছবি

প্রতিষ্ঠানটি দাবি করে, ফোনে নিম্নমানের চিপসেট ব্যবহারের কারণে সব সময় গ্রাহকদের ঝুঁকিতে থাকতে হয়। অধিক মুনাফার আশায় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো এ ধরণের নিম্নমানের প্রসেসর ব্যবহার করে। রিয়েলমি নারজো ৫০আই ফোনের মতো যে সকল ফোনে ইউনিসক এসসি৯৮৬৩এ চিপসেট ব্যবহার করা হয়েছে, তা কেনা এবং ব্যবহার থেকে বিরত থাকতে বলছে সংস্থাটি।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.