চীনা স্মার্টফোন ব্র্যান্ড ইনফিনিক্স তাদের হট সিরিজের গেমিং স্মার্টফোনের সর্বশেষ সংস্করণ বাজারে নিয়ে এসেছে। মডেলটির নাম ‘ইনফিনিক্স হট ১২’। ফোনটিতে ৬ জিবি র‍্যামের সাথে থাকছে ৫ জিবি এক্সটেন্ডেড র‍্যাম। এটিই ফোনটির প্রধান আকর্ষণ। নান্দনিক ডিজাইনের স্টাইলিশ ফোনটি মঙ্গলবার থেকেই বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে। 

hot 12ইনফিনিক্স হট ১২, ফাইল ছবি

ডিসপ্লে: ফোনটিতে থাকছে ৬.৮২ ইঞ্চির আইপিএস টিএফটি ডিসপ্লে। এলসিডি ডিসপ্লে থেকে উন্নত। এটি ব্যবহারে স্ক্রীনের কোয়ালিটি বৃদ্ধি পায় এবং ব্যাটারি কম খরচ হয়। সাধারণত দামি স্মার্টফোনগুলোতে এই ডিসপ্লে ব্যবহার করা হয়। রয়েছে ৯০ হার্জ রিফ্রেশ রেট, যা স্ক্রলিং এবং সুইপিংয়ের জন্য যথেষ্ট। গেমিং ফোনের জন্য এর বেশি রিফ্রেশ রেট প্রয়োজন হয় না। ডিসপ্লে রেজুলেশন ৭২০ বাই ১৬১২ পিক্সেল।

ক্যামেরা: ফোনটির ক্যামেরায় ব্যবহার করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। পেছনে ট্রিপল ক্যামেরার পাশাপাশি থাকছে শক্তিশালী ইমেজ অ্যালগরিদম ফিচার, যার মাধ্যমে সুন্দর ঝকঝকে ছবি তোলা সম্ভব। সামনের ক্যামেরাতেও (৮ মেগাপিক্সেল) এআই প্রযুক্তির ব্যবহার হয়েছে। 

hot 12 phoneইনফিনিক্স হট ১২, ফাইল ছবি

প্রসেসর: ডিভাইসটিতে রয়েছে মিডিয়াটেক জি৮৫ গেমিং চিপসেট, যার সাহায্যে আনায়াসেই ভারী গেম খেলা যাবে। এতে ‘রেসপন্স টাইম’ কম লাগে এবং গেমিং কমিনিউকেশন দ্রত হয়। এই স্মার্টফোনের চিপসেটে রয়েছে ‘ডুয়েল কোর ফ্ল্যাগশিপ সিপিইউ আর্কিটেকচার’, ২টি ‘ফাস্ট এআরএম কর্টেক্স-এ৭৫ কোর’, যেগুলো সর্বোচ্চ ২ গিগাহার্টজ পর্যন্ত পারফরম্যান্স বাড়াতে পারবে।

মেমোরি: অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের ফোনে ৬ জিবি র‍্যামের সাথে ৫ জিবি এক্সটেন্ডেড র‍্যাম থাকায় এতে ১১ জিবি র‍্যামের সুবিধা পাওয়া যাবে। সাথে থাকছে ১২৮ জিবি রম। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ফোনটির স্টোরেজ আরও বাড়ানো যাবে। এক্সটেন্ডেড র‍্যামের সুবিধা থাকায় ব্যবহারকারীরা পাবেন গেমিংয়ের ব্যতিক্রমী অভিজ্ঞতা।

ব্যাটারি: ইনফিনিক্স ‘হট ১২’তে আরো আছে ‘হাই-ডেনসিটি’র ৫০০০এমএএইচের ‘বিগ ম্যাক’ ও বৃহৎ সক্ষমতার ব্যাটারি। এর ফলে গ্রাহকরা দিনভর দরকারি অ্যাপ ব্যবহার ও গেম খেলতে পারবেন। এছাড়া টাইপ-সি ১৮ ওয়াট সুপারচার্জের ব্যবস্থা রয়েছে, যার মাধ্যমে ৫০ মিনিটেই স্মার্টফোনের ৫০ শতাংশ চার্জ হবে।

দাম: পাওয়া যাবে দুটি ভ্যারিয়েন্টে; ৪ জিবি র‍্যাম (সাথে ৩ জিবি এক্সটেন্ডেড র‍্যাম) ও ১২৮ জিবি রমের ফোনটি পাওয়া যাবে ১৪ হাজার ৪৯৯ টাকায় এবং ৬ জিবি র‍্যাম (সাথে ৫ জিবি এক্সটেন্ডেড র‍্যাম) ও ১২৮ জিবি রমের দাম পড়বে ১৫ হাজার ৬৯৯ টাকা।

একনজরে ফোনটির স্পেসিফিকেশন

র‌্যাম এবং রম: ৪ জিবি (৩ জিবি এক্সটেন্ডেড র‍্যাম), রম ১২৮ জিবি এবং ৬ জিবি (৫ জিবি এক্সটেন্ডেড র‍্যাম), রম ১২৮ জিবি
প্রসেসর: মিডিয়াটেকের হেলিও জি৩৫ প্রসেসর
ডিসপ্লে: ৬.৮২ ইঞ্চি আইপিএস টিএফটি ডিসপ্লে

রেজুলেশন: ৭২০ বাই ১৬১২ পিক্সেল
ব্যাটারি: ৫০০০ এমএএইচ
দাম: ৪ জিবি র‍্যাম (৩ জিবি এক্সটেন্ডেড র‍্যাম) ও ১২৮ জিবি রমের দাম ১৪ হাজার ৪৯৯ টাকা
৬ জিবি র‍্যাম (৫ জিবি এক্সটেন্ডেড র‍্যাম) ও ১২৮ জিবি রমের দাম ১৫ হাজার ৬৯৯ টাকা

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.