আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

ছোট ও বহনযোগ্য হওয়ায় ল্যাপটপের ব্যাবহার দিনকে দিন বাড়ছে। চার্জ সাশ্রয় কিংবা অন্য কোনো কারণে মাঝেমধ্যে ল্যাপটপকে স্লিপিং মুডে রাখতে হয়। প্রয়োজন হলে তাকে আবার জাগিয়ে তোলা যায়। নানাবিধ কারণেই অনেক ল্যাপটপ ব্যবহারকারী এই বিশেষ সুবিধা গ্রহণ করে থাকেন।

laptop sleep mood

সম্প্রতি এই সেবার একটি বিপজ্জনক দিক জানা গেল। ল্যাপটপের স্লিপিং মুড হ্যাকারদের জন্য সবচেয়ে পছন্দের এবং হ্যাকিং উপযোগী সময়। সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান এফ-সিকিউর এক ব্লগ পোস্টের মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, এফ-সিকিউরের প্রধান নিরাপত্তা পরামর্শক ওলেল সেগারদাহ ও তার সহযোগীরা এক গবেষণার মাধ্যমে ল্যাপটপ থেকে তথ্য হাতিয়ে নেয়ার একটি নতুন পথের সন্ধান পেয়েছেন। এই পথের মাধ্যমে যে কোনো আধুনিক ল্যাপটপ থেকে তথ্য হাতিয়ে নেয়া সম্ভব হবে। ডেল, লেনেভো, এমনকি অ্যাপলের মতো প্রতিষ্ঠান এ বিপদ থেকে তাদের ব্যবহারকারীদের রক্ষা করতে ব্যর্থ হবে। আর সে সহজ পথটি হলো ল্যাপটপের স্লিপ মুড। 

ওলেল সেগারদাহ বলেন, ‘স্লিপ মুড ল্যাপটপের নিরাপত্তার জন্য সবচেয়ে অনিরাপদ অবস্থা।’

এফ-সিকিউর প্রতিষ্ঠানটি এই বিপদের নাম দিয়েছে, ‘কোল্ড বুট অ্যাটাক’। তারা জানায়, এমন বিপদের শঙ্কা এই প্রথম নয়, ২০০৮ ‍সালেও তারা একটি গবেষণায় দেখায়- কম্পিউটারের রিসেট যদি সঠিক উপায়ে দেয়া না হয়, তবে তা তথ্য চুরিতে সহায়ক হতে পারে।

কোল্ড বুট অ্যাটাক হচ্ছে এমন একটি পদ্ধতি, যেখানে এনক্রিপশন কোডের মাধ্যমে ডিভাইসের মধ্যে প্রবেশ করা যায়। এর মাধ্যমে হ্যাকাররা ডিভাইসে প্রবেশ করে পাসওয়ার্ড, পরিচয়পত্রসহ নানা গুরুত্বপূর্ণ তথ্য খুব সহজে হাতিয়ে নিতে পারে।

Add comment

Security code
Refresh