আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে

ফাঁদ পেতে বা ফিশিং পদ্ধতিতে মোবাইল ফোনের পাসওয়ার্ড বা পিন হাতিয়ে নেয়া দুর্বৃত্তদের পুরনো পদ্ধতির কাজ। এরপর আরো নানা কৌশল আবিষ্কার করেছে হ্যাকাররা। এবার নতুন এক কৌশলের সন্ধান পেয়েছেন গবেষকরা।

using mobile phone

যুক্তরাষ্ট্রর সংবাদমাধ্যম দ্য আটলান্টিকের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। স্মার্টফোনে পাসওয়ার্ড বা পিন টাইপ করার পর স্ক্রিনের ওপর যে তাপমাত্রা থেকে যায় তার প্যাটার্ন অনুসরণ করে গোপন কোড সহজেই বের করা সম্ভব। এ জন্য দরকার শুধুমাত্র থার্মাল-ইমেজিং ক্যামেরা।

এই ক্যামেরার সাহায্যে স্মার্টফোন স্ক্রিনের কোন অংশটিতে চাপ দেওয়া হচ্ছে, তা দেখা যায়। শুধু পাসওয়ার্ড টাইপের সময়ই নয়, টাইপ শেষে ৩০ সেকেন্ড পরেও স্মার্টফোন থেকে পিননম্বর বা পাসওয়ার্ড বের করা সম্ভব।

গবেষণায় দেখা গেছে, পিন টাইপ করার ১৫ সেকেন্ডের মধ্যে থার্মাল ক্যামেরায় তোলা ছবি ৯০ শতাংশ নিঁখুত নির্দেশনা দেয়। তবে ৩০ সেকেন্ড পর ৮০ শতাংশ এবং ৪৫ সেকেন্ড পর সঠিক পাসওয়ার্ড বের হওয়ার সম্ভাবনা ৩৫ শতাংশে নেমে আসে।

গবেষকরা জানান, দুর্বৃত্তরা থার্মাল ক্যামেরা ব্যবহার করে সাইবার আক্রমণ চালাতে পারে। তারা এই পদ্ধতিতে পিন ট্রেস করতে পারবে।

চলতি বছরের মে মাসে যুক্তরাষ্ট্রে হিউম্যান-কম্পিউটার ইন্টারঅ্যাকশনস-বিষয়ক সম্মেলনে স্টুটগার্ট ও জার্মানির লুডউইগ ম্যাক্সিমিলান ইউনিভার্সিটি অব মিউনিখের গবেষকরা নতুন এই কৌশলের বিষয়ে একটি গবেষণাপত্র উপস্থাপন করবেন।

advertisement

Add comment

Security code
Refresh