নিজেদের মোবাইল ব্যবসায় সুবিধা করতে পারেনি মাইক্রোসফট। উইন্ডোজ টেন দিয়ে সেটা কিছুটা করার চেষ্টা করে যাচ্ছে তারা। একই সঙ্গে নিজস্ব অ্যাপ্লিকেশন দিয়ে আইফোনেও নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা করছে প্রতিষ্ঠানটি। এই চেষ্টায় তারা এবার বানালো এক হাতে সহজে টাইপ করা যাবে এমন একটি কিবোর্ড।

microsoft makes a keyboard for iphone that can used by one hand


ওয়ার্ড ফ্লো নামের কিবোর্ডটির তাৎপর্য হলো এটি এক হাতে টাইপ করার জন্য বেঁকে যাবে। অর্থাৎ আপনি যদি বাঁ হাতে টাইপ করতে চান, তবে হাঁ হাতে বৃদ্ধাঙ্গুলির সীমার ভিতরে চলে আসে পুরো কিবোর্ড।

আবার ডান হাতে টাইপ করতে চাইলে, কিবোর্ডটি চলে আসবে ডান হাতের বৃদ্ধাঙ্গুলির সীমানায়। এর ফলে এক হাতে টাইপ করার যে ঝামেলা, সেটি থাকছে না। এই কিবোর্ডটি ডিকশনারিও সমর্থন করে। তবে আপাতত ইংরেজি ভাষা ছাড়া অন্য কোনো ভাষার ডিকশনারি সমর্থন পাওয়া যাবে না।

ওয়ার্ড ফ্লো মূলত সাধারণ QWERTY কিবোর্ড। এ ধরনের কিবোর্ডে যেভাবে টাইপ করতে হয়, ব্যবহারকারিরা সেভাবেই টাইপ করতে পারবেন। পাশাপাশি বিকল্প হিসেবে থাকছে একসঙ্গে কয়েকটি বর্ণে টাচ করে ওই বর্ণগুলো দিয়ে তৈরি হওয়া সম্ভাব্য শব্দগুলোও টাইপ করা যাবে।

ওয়ার্ড ফ্লোর ব্যাকগ্রাউন্ডের রঙ বা ছবি আপনি ইচ্ছে মতো বদলে নিতে পারবেন। অন্য যে কোনো ভালো কিবোর্ড অ্যাপসের মতো এটিও আপনার মেসেজ লেখার অভ্যাস অনুসারে একটি শব্দ লেখলে পরবর্তী শব্দ আপনাআপনি সামনে নিয়ে আসবে। ওই শব্দটাই যদি আপনি লিখতে চান, তবে সেটাতে টাচ করলেই হবে।

এর আগে হাব কিবোর্ড নামে আইফোনের জন্য একটি অ্যাপ প্রকাশ করেছিলো মাইক্রোসফট। কিন্তু সেটি তেমন জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। আইফোনের অ্যাপস্টোরে ওই অ্যাপটি মাত্র দুই রেটিং পেয়েছে। সঙ্গে পেয়েছে বহু ব্যবহারকারির অভিযোগ। বেশির ভাগ অভিযোগেই বলা হয়েছে, কিবোর্ডটি ত্রুটিপূর্ণ এবং খুব ধীর গতির।

আপনি আরো পড়তে পারেন 

নিবন্ধন না করলে ১ মে ৩ ঘণ্টা বন্ধ থাকবে সিম

সিম নিবন্ধনে এক বছর সময় পাবেন প্রবাসীরা

দেশে ৩ মাসে মোবাইল গ্রাহক কমেছে ২৮ লাখ

বিটিআরএ: ৩০ এপ্রিলের মধ্যে সব সিম নিবন্ধন সম্ভব নয়

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.