রাশিয়া দেশটির প্রথম পুনঃব্যবহারযোগ্য মহাকাশ রকেটের পরীক্ষা চালাবে ২০২২ সালে। মস্কোভিত্তিক ফাউন্ডেশন অ্যাডভান্সড রিসার্চ প্রোজেক্টের (এফপিআই) এই প্রকল্প প্রধান বরিস স্যাটোভস্কি স্পুৎনিক সংবাদমাধ্যমকে একথা জানান।

space rocket russia

তিনি বলেন, ‘উড্ডয়ন পরীক্ষার…শিডিউল ২০২২ সাল। এফপিআই, রসকসমস স্টেট স্পেস করপোরেশন এবং ইউনাইটেড এয়ারক্র্যাফ্ট করপোরেশন (ইউএসি) ইতোমধ্যে অ্যাভান্ট-প্রোজেক্ট সম্পন্ন করেছে।’

বরিস স্যাটোভস্কি বলেন, নতুন রকেটটি ৬০০ কেজি পর্যন্ত (১৩ পাউন্ডের বেশি) ওজন বহনে সক্ষম।

সম্প্রতি স্পেস ইন্ডাস্ট্রি সংশ্লিষ্ট একাধিক সূত্র স্পুৎনিককে জানিয়েছে, রসকসমস স্টেট স্পেস করপোরেশনের মাধ্যমে রাশিয়া নতুন ধরনের রকেট তৈরি করবে। তবে করপোরেশনটির পক্ষ থেকে এনিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

প্রসঙ্গত, এতোদিন পর্যন্ত মহাকাশ যাত্রায় একবার ব্যবহার করা যায় এমন রকেট ব্যবহার করা হচ্ছিল। তবে খরচ কমাতে পুনঃব্যবহারযোগ্য রকেটের দিকে ঝুঁকছিলেন গবেষকরা।

সম্প্রতি ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে পুনঃব্যবহারযোগ্য রকেট ব্যবহারের যুগে প্রবেশ করে বিশ্ব। এই রকেটের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ করা হয়।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.