আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

পৃথিবী থেকে মানবজাতির অস্তিত্ব বিলুপ্ত বা ধ্বংস করার ক্ষমতা গ্রহাণুপুঞ্জ, রোবট এবং মারাত্মক ভাইরাসের রয়েছে বলে এক গবেষণায় জানা গেছে। এছাড়াও আছে পরিবেশের বিপর্যয় সৃষ্টিকারী পরিবর্তন, পারমাণবিক যুদ্ধ আর প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা। তথ্যগুলো জানিয়েছেন ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

world in danger zone

গবেষকরা বলছেন, এসব ঝুঁকির কারণে বিশ্বের ১০% বেশি জনগোষ্ঠি নিশ্চিহ্ন হয়ে যেতে পারে। এইসব ঝুঁকি মোকাবেলায় দেশগুলোর যথাযথ প্রস্তুতি নেই বলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল চ্যালেঞ্জেস ফাউন্ডেশান এবং গ্লোবাল প্রায়োরিটিস্ প্রজেক্টের এক রিপোর্টে জানা গেছে। গ্লোবাল প্রায়োরিটিস্ প্রজেক্টের পরিচালক স্টিফেন ফারখার বলেন, এসব কিছুই এক বছরে ঘটবে না, কিন্তু এগুলো ঘটার সম্ভাবনা প্রবল এবং এ ধরনের বিপর্যয় আমাদের বিশ্বকে এক ভয়ঙ্কর বিধ্বংসী পথে ঠেলে দেবে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, অাগামী পাঁচ বছরে মানবজাতির জন্য সবচেয়ে বড় হুমকি হতে পারে গ্রহাণুপুঞ্জের আঘাত, আগ্নেয়গিরির অগ্নুৎপাত এবং 'অজ্ঞাত ঝুঁকি'। এর মধ্যে কিছু ঝুঁকি প্রাকৃতিক, কিছু ঝুঁকি মানুষের তৈরি, যেমন জলবায়ুর পরিবর্তন। তাছাড়া বর্তমানে বিজ্ঞানের অগ্রগতিতে নতুন নতুন মারাত্মক ঝুঁকির জন্ম দিচ্ছে। যেমন, পারমাণবিক অস্ত্র উৎপাদন এবং জীববিজ্ঞানের নানা কৃত্রিম কর্মকাণ্ড; যা থেকে তৈরি হচ্ছে নানা রকম মারণাত্মক ভাইরাস।

ওই গবেষণা প্রতিবেদনে আন্তর্জাতিক সম্প্রদায়কে এসব ঝুঁকি মোকাবেলায় সমন্বিত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়।

আপনি আরও পড়তে পারেন

পৃথিবীর সাথে ধাক্কা লাগবে ‘টিবি১৪৫’ নামের গ্রহাণুর?

৭২ ঘণ্টায় মঙ্গলগ্রহে?

মঙ্গলে পানির অস্তিত্ব!

advertisement

Add comment

Security code
Refresh