বিগত কয়েকদিন থেকে সারাদেশে ইন্টারনেটের স্বাভাবিক গতি ব্যহত হচ্ছে। তবে বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপি) বলছে, ইন্টারনেটের গতির এই সমস্যা সারাদেশে চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত থাকবে। সংগঠনটির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। ২০ তারিখের পর থেকে ইন্টারনেটের গতি স্বাভাবিক হবে বলে জানান তিনি।

broad band connection

গত কয়েকদিন ধরে গ্রাহকরা ইন্টারনেটের গতি নিয়ে বেশ সমস্যায় পড়েছেন। বিশেষ করে আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) অপারেটরদের ওপর নির্ভরশীল গ্রাহকরা সমস্যা ভোগ করছেন বেশি। জানা গেছে, এই আইটিসিগুলো ব্যান্ডউইডথ আমদানি করে মূলত প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকে। বাংলাদেশের ব্যান্ডউইডথ সরবরাহ করা ভারতের এয়ারটেল ও টাটা ইনডিকমের ক্যাবল লাইন কেটে যাওয়ায় এই সমস্যা হচ্ছে।

আইএসপি-বলছে, বাংলাদেশে প্রত্যেকদিন ইন্টারনেট ব্যবহার হয় ৪০০ জিবিপিএসের বেশি। এর মধ্যে ১২০ জিবিপিএস আসে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির (বিএসসিসিএল) মাধ্যমে। বাকি অংশ আসে ভারত থেকে। ভারত থেকে এই ব্যান্ডউইথ সরবরাহ করে আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) অপারেটর। অর্থাৎ দেশে ব্যবহৃত মোট ব্যান্ডউইডথের ৭৫ শতাংশের বেশি আসে ভারত থেকে। সেই ভারতে সমস্যা হওয়ায় এর প্রভাব পড়েছে বাংলাদেশে।

তবে বাংলাদেশ সাবমেরিন কেবল-বিএসসিসিএল দাবি করছে দেশে বর্তমানে ৩০০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথের চাহিদা আছে। এর মধ্যে অর্ধেকের বেশি-১৭৭ জিবিপিএস সরবরাহ করছে বিএসসিসিএল। বাকী ১৩৩ জিবিপিএস ব্যান্ডউইথ আমদানি করা হয়। ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে যারা বিএসসিসিএলের ব্যান্ডউইডথ ব্যবহার করছেন তারা নেটের স্বাভাবিক গতি পাচ্ছেন।

আইএসপি জানিয়েছে, বাইরের তিনটি দেশের সংযোগ ক্যাবলে সমস্যা দেখা দিয়েছে। এর মধ্যে ভারতের আইটুআই সাবমেরিন টেলিকমিউনিকেশন ক্যাবল, টাটা ইনডিকম ক্যাবল (টিআইসি), ভারত-মধ্যপ্রাচ্য-পশ্চিম ইউরোপ (আইমিইউই) ফাইবার অপটিক ক্যাবলগুলো সাময়িকভাবে অকেজো অবস্থায় আছে। ফলে ভারত থেকে ইন্টারনেট সরবরাহে ব্যাঘাত ঘটছে।

ইন্টারনেটের গতি সংক্রান্ত বিষয়ে আইএসপি গণমাধ্যমকে জানিয়েছে, আইমিইউই ক্যাবল এ সপ্তাহের মধ্যে ঠিক হয়ে যাবে। আইটুআই ক্যাবলও ঠিক হবে ২০ জানুয়ারির মধ্যে। টিআইসি ক্যাবলের ব্যাপারে এখনো কোন অগ্রগতি জানা যায়নি। সবকিছু মিলিয়ে এক মাস সময় লাগার কথা। আমরা আশাবাদি ২০ জানুয়ারির মধ্যে বাংলাদেশে নেটের গতি স্বাভাবিক হবে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.