আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 18 মিনিট আগে

ভার্চুয়াল জগতকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে গত ১৪ তারিখ থেকে ভুয়া আইডি নিধনে স্প্যাম বিরোধী অভিযানে প্রায় নয় লক্ষ অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভ করে দিয়েছে ফেসবুক। মূলত এসকল আইডি থেকে ফেসবুকে নিম্নমানের বিষয়বস্তু প্রচার করা হত বলেই জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

facebook denied proposal of bangladesh police

ফেসবুক কর্তৃপক্ষ এক বার্তায় জানায়, নিরাপত্তা সংক্রান্ত কারণে ফেসবুক ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। সর্বাধিক সংখ্যক ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারীর মধ্যে বাংলাদেশের অবস্থান শীর্ষ সারিতে আছে।

তবে নকল আইডি বন্ধের প্রক্রিয়ার মধ্যে যদি আসল অ্যাকাউন্ট থেকে যায়। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি একটি ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্যদিয়ে তার অ্যাকাউন্ট পুনরায় ফিরে পেতে পারে। সেক্ষেত্রে ফেসবুকের একটি বিশেষ দল প্রত্যেকটি অ্যাকাউন্টের তথ্যগুলি খতিয়ে দেখবে ৷ এরপর যদি দেখা যায় অ্যাকাউন্টটি আসল এবং তা থেকে কোনও অনৈতিক কাজ করা হয়নি৷ তাহলে সঙ্গে সঙ্গে চালু করে দেওয়া হবে অ্যাকাউন্ট গুলি।

বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, জঙ্গিবাদী কর্মকাণ্ডকে দ্রুত ছড়িয়ে দিতে ও ধর্মীয় উস্কানি দিতে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট গুলো ব্যবহার করা হয়। কিছুদিন আগে ফেসবুক কর্তৃপক্ষের কাছে ভুয়া অ্যাকাউন্ট বন্ধের জন্য অনুরোধ করা হয়েছিল।

advertisement

Add comment

Security code
Refresh