আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

ভূমিকম্পে নিখোঁজ হওয়া মানুষকে খুঁজে দেয়ার দায়িত্ব নিল সার্চ জায়ান্ট গুগল। গত শনিবার দুপুরে সাত দশমিক নয় মাত্রার ভূমিকম্প আঘাত হানে নেপালে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে দুই সহস্রাধিকেরও বেশি। আর নিখোঁজের সংখ্যা এখনো সঠিকভাবে পাওয়া যায়নি। সেই নিখোঁজ হওয়া মানুষদের খোঁজ দিতে এবার মাঠে নামছে গুগল।

গুগল সার্চ ইঞ্জিন তাদের সেবার আওতায় 'পার্সন ফাইন্ডার' নামের নতুন একটি সেবা চালু করেছে। এই সেবার  মাধ্যমে নিখোঁজ ব্যক্তিদের সহজেই খুঁজে পাওয়া যাবে বলে জানিয়েছেন গুগল ইন্ডিয়ার এক প্রতিনিধি। পার্সন ফাইন্ডার নামের এ টুলে 'আই অ্যাম লুকিং ফর সামওয়ান' এবং 'আই হ্যাভ ইনফরমেশন অ্যাবাউট সামওয়ান’ নামের দুটি অপশন দেয়া আছে। 'আই অ্যাম লুকিং ফর সামওয়ান' অপশনের মাধ্যমে নিখোঁজের স্বজনেরা নিখোঁজ হওয়ার ব্যক্তিটির নাম এবং প্রয়োজনীয় তথ্য তালিকাভূক্ত করে দিবেন। অপর দিকে 'আই হ্যাভ ইনফরমেশন অ্যাবাউট সামওয়ান’ অপশনে আহত ব্যক্তি সম্পর্কে জানা তথ্য শেয়ার করবেন উদ্ধার কাজে সংশ্লিষ্ট ব্যক্তিরা। ফলে দুইপক্ষের মাঝেই একটি যোগাযোগ স্থাপিত হবে, যার মাধ্যমে খুঁজে পাওয়া সম্ভব হবে নিখোঁজ ব্যক্তিদের।

উল্লেখ্য, ২০১০ সালে হাইতিতে এ রকম বড় ধরনের ভূমিকম্পের পর গুগল তাদের পার্সন ফাইন্ডার নামের সেবাটি সেবাটি চালু করেছিল। তখন হাইতিতে বসবাসরত জনগন নিখোঁজ হওয়া ব্যক্তির সম্পর্কে প্রয়োজনীয় তথ্য আদান প্রদান করে তাদের খোঁজে পেতে সমর্থ হয়। সেবাটি গুগল একেবারে বিনামূল্যে সরবরাহ করে থাকে।

 

আপনি আরো পড়তে পারেন

কমদামে ওয়াইফাই সেবা দিবে গুগল

দেশীয় সামাজিক যোগাযোগ মাধ্যম 'ওগো'

'ওপেন ঢাকা' জানাবে মেয়র প্রার্থীর পরিচয়

Add comment

Security code
Refresh