আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

নতুন বা অপরিচিত কোন রেস্তোরা, সিনেমা হল, থিয়েটার বা শপিং মলে যাওয়ার আগে সেই ভেন্যু সম্পর্কে মৌলিক তথ্যগুলো জেনে নিতে প্রায় সবাই প্রথমে ইন্টারনেটে সার্চ করেন। মাইক্রোসফট সম্প্রতি এমন একটি ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে যা ব্যবহার করে সার্চ ইঞ্জিনের ফলাফলগুলোর সঙ্গে ব্যবহারকারীরা সরাসরি কথা বলতে পারবেন।

Micro soft logo

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের একটি প্রতিবেদন জানায়, মাইক্রোসফটে বিভিন্ন ভেন্যু সম্পর্কে সার্চ করলে এই ফিচারের মাধ্যমে অনলাইন রোবটের কাছে সরাসরি জিজ্ঞাসা করতে পারবে। এই বটগুলো (অনলাইন রোবট) স্কাইপের মাধ্যমে কাজ করবে। স্বল্পসংখ্যক ভেন্যুর জন্য ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করা হয়েছে।

এই সেবার মাধ্যমে সার্চ অপশনকে আরো উন্নত করতে চেষ্টা করছে টেক জায়ান্ট এই প্রতিষ্ঠান। এছাড়া ইনফোবট নিয়েও পরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট। উইকিপিডিয়া থেকে বিভিন্ন প্রশ্নের উত্তর খুঁজে দেবেএই চ্যাটবট।

মাইক্রোসফট ২০১৬ সালে কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত টুইটার চ্যাটবট ‘ট্যায়’ উন্মোচন করে। ব্যবহারকারীদের টুইটে স্বয়ংক্রিয়ভাবে সাড়া দিতে পারে এই চ্যাটবট।

মাইক্রোসফটের দাবি, মানুষ যতো বেশি এটি ব্যবহার করবে, এটি ততোই উন্নত হবে। কিন্তু চ্যাটবটটি যাত্রার ২৪ ঘণ্টার মধ্যে হিটলার ও তার গণহত্যা এবং কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের পক্ষে টুইট করা শুরু করে। তাই এই বটটি বন্ধ করে দিতে বাধ্য হয় মাইক্রোসফট এবং এ ধরণের ভ্রান্তিকর পরিস্থিতি তৈরির জন্য ক্ষমাও চায়।

Add comment

Security code
Refresh