আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে
national_id_card

আগস্ট মাসের ১ তারিখ থেকে দেশের ৯ কোটি ভোটারের হাতে প্রচলিত জাতীয় পরিচয় পত্রের বদলে স্মার্ট কার্ড তুলে দেবে নির্বাচন কমিশন। নতুন দেয়া এই স্মার্ট কার্ডের মেয়াদ হবে দশ বছর। ২০১৪ সালের ১৬ই ডিসেম্বরে দেশের মানুষের হাতে ডিজিটাল জাতীয় পরিচয় পত্র তুলে দেয়ার কথা থাকলেও বিভিন্ন জটিলতার কারণে তা সম্ভব হয়নি।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) সূত্রে জানা গেছে, জাতীয় পরিচয় পত্রের জালিয়াতি রোধে যন্ত্রে পাঠযোগ্য এ স্মার্টকার্ড দেশের নাগরিকদের সরবারাহ করা হবে।

এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, নতুন ডিজিটাল জাতীয় পরিচয় পত্র তুলে দেওয়ার আগে বর্তমানে চালু লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রটি ফিরিয়ে নেয়া হবে।

তিনি আরও জানান, আগস্ট মাসের ১ তারিখেই স্মার্ট কার্ড সবার কাছে চলে যাবে। সম্ভব হলে এর আগেই দেয়ার চেষ্টা করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নতুন ডিজিটাল জাতীয় পরিচয় পত্রে আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে আট ধরণের বৈশিষ্ট্য এবং ২৫টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য সংযোজন করা হয়েছে। তবে ভোটারের তথ্যদি আগের মতোই দেয়া থাকবে।

এই স্মার্টকার্ড প্রস্তুত ও বিতরণের জন্য ফরাসি কোম্পানি অবারথু টেকনোলজির সঙ্গে একটি চুক্তি করেছে নির্বাচন কমিশন। এই চুক্তির আওতায় অবারথু টেকনোলজি ৯ কোটি স্মার্টকার্ড প্রস্তুত ও বিতরণ করবে।

 

আপনি আরও পড়তে পারেন

ছবি দেখে বয়স বলছে মাইক্রোসফট!

এবার প্রবীনদের সেবায় রোবট

নেপালের জন্য ফেসবুকের উদ্যোগ

Add comment

Security code
Refresh