অ্যাপল ও গুগলের নানা বিষয়ের দ্বন্দ্ব কোনো নতুন ঘটনা নয়। বেশ কয়েক বছর ধরেই নিজেদের মধ্যে কাঁদা ছোঁড়াছুড়িতে মত্ত দুই প্রযুক্তি জায়ান্ট। কিন্তু এবার অনেকটা মুখোমুখি লড়াইয়ে নেমে গেছে তারা।

গত মাসে অ্যাপল তাদের ওয়েবসাইটে একটি গাইডলাইন দিয়েছিলো- কিভাবে অ্যান্ড্রয়েড থেকে সব ডাটা আইফোনে নেয়া যায় তা জানিয়ে। অর্থাৎ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের আইফোনের দিকে টানছে তারা। এবার গুগলও একই কাজ করেছে। অ্যান্ড্রয়েডের অফিসিয়াল ওয়েবসাইটে গুগল দেখিয়েছে কতো সহজে আইফোনের ডাটা অ্যান্ড্রয়েডে নেয়া যায় এবং আইওএসের চেয়ে অ্যান্ড্রয়েড কতোটা সহজ।

অ্যান্ড্রয়েডের প্রকাশ করা ওয়েব পেইজটি মূলত আইফোন বাদ দিয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন ব্যবহারের দিকে অনুপ্রাণিত করছে। সেখানে ধাপে ধাপে বলা হয়েছে, কিভাবে আইফোনের ছবি এবং মিউজিক অ্যান্ড্রয়েড চালিত ফোনে নেয়া যাবে। একই সাথে কিভাবে কন্টাক্ট লিস্ট স্থানান্তর করা যাবে এবং ইমেইল সেটআপ ও আইফোনের অ্যাপ্লিকেশনগুলোর অ্যান্ড্রয়েড ভার্সন পাওয়া যাবে তা বিস্তারিত বলা হয়েছে।

এই ওয়েব পেইজটি গুগলের পক্ষ থেকে অ্যাপলকে বড় একটি ধাক্কাই মনে করা হচ্ছে। অবশ্য একই রকম ধাক্কা আগে দিয়েছে অ্যাপলই। মজার বিষয় হলো অ্যান্ড্রয়েড থেকে অ্যাপলে যাওয়ার চেয়ে অ্যাপল থেকে অ্যান্ড্রয়েডে আসাই সহজ মনে হয়েছে এবং গুগল বুঝিয়ে দিয়েছে যে, অ্যাপলের আইওএসের চেয়ে অ্যান্ড্রয়েড অনেক সহজ একটি অপারেটিং সিস্টেম। অর্থাৎ গ্রাহককে অনুপ্রাণিত করতে অনেকটাই সফল হয়েছে তারা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি জরিপকারী সংস্থা জানিয়েছে, আমেরিকার স্মার্টফোন বাজারের ৫১ভাগ অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনের দখলে। বাকি ৪৯ ভাগের ৪২ ভাগের দখল অ্যাপলের। অর্থাৎ দিনে দিনে অ্যান্ড্রয়েডের কাছে ধরা খেয়ে যাচ্ছে অ্যাপল তথা আইওএস। 

অ্যান্ড্রয়েড থেকে আইফোনে যাওয়ার ওয়েবসাইটটি দেখতে ক্লিক করুন।
আইফোন থেকে অ্যান্ড্রয়েডে যাওয়ার ওয়েবসাইটটি দেখতে ক্লিক করুন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.