আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

'স্লাইড টু আনলক' ফিচারের প্যাটেন্ট নিয়ে মামলা চলছিল বিশ্বের বড় দুই প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এবং স্যামসাংয়ের মধ্যে। দীর্ঘদিন ধরে মামলাটি চলে আসলেও এবার ক্যালিফোর্নিয়ার ফেডারেল আদালত রায় দিল অ্যাপলের পক্ষেই।

samsung loses against apple

এর আগে স্লাইড টু আনলক ফিচারের প্যাটেন্টের নকলের অভিযোগ এনে স্যামসাংয়ের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার ফেডারেল আদালতে মামলা করে অ্যাপল।

স্যামসাংয়ের প্রতি অ্যাপলের অভিযোগ ছিল, স্যামসাংয়ের আগে এই ফিচারটি প্রথম অ্যাপল তাদের তৈরি স্মার্টফোনে ব্যবহার করেছিল। কিন্তু পরে আইন এবং প্যাটেন্ট লঙ্ঘন করে ফিচারটি স্যামসাং তাদের স্মার্টফোনে ব্যবহার করে। এতে অ্যাপল পণ্যের বিক্রি অনেক কমে যায় এবং আর্থিকভাবে অ্যাপল ক্ষতির সম্মুখীন হয়।

অ্যাপলের করা এই অভিযোগের উপর প্রয়োজনীয় প্রমাণাদি বিশ্লেষণ করেই বাদীর পক্ষে রায় দিয়েছে আদালত। রায়ে বলা হয়েছে, অ্যাপলের দাবী করা এই ফিচার দিয়ে যে সকল স্মার্টফোন স্যামসাং ইতোমধ্যে বিক্রি করেছে, সেগুলোর ব্যাপারে আদালতের কোন বিধি নিষেধ প্রযোজ্য হবে না। তবে আগামীতে কোন স্মার্টফোনে এই ফিচার আর রাখতে পারবে না স্যামসাং।

তবে এটি আদালতের দ্বিতীয় রায়। একই মামলায় আদালতের প্রথম বারের রায় স্যামসাংয়ের পক্ষেই গিয়েছিল। আদালতের এমন রায়ে স্মার্টফোনের বিক্রিতে তেমন কোন প্রভাব ফেলবে না বলে জানিয়েছে স্যামসাং।

নতুন এ রায়ের বিরুদ্ধে পুনরায় আদালতে দ্বারস্থ হবে কিনা এ ব্যাপারে কিছুই জানায় নি বিশ্বখ্যাত এ প্রযুক্তি জায়ান্ট।

 

আপনি আরো পড়তে পারেন

ভবিষ্যৎ জানিয়ে দেবে গুগল!

ভারতের নতুন অপারেটিং সিস্টেম

ফেসবুকে সাংবাদিকদের জন্য 'সিগনাল'

Add comment

Security code
Refresh