আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

বাংলাদেশের রাজধানী ঢাকাসহ বিশ্বের অনেক জনবহুল নগরীতেই ‌‍যানজট একটি বড় নাগরিক দুর্ভোগের নাম। ঢাকার মানুষের তো যথারীতি যানজটে জান ওষ্ঠাগত। যানজটের কারণে ছোট্ট এই জীবনের বহু মূল্যবান সময় সড়কেই ফুরিয়ে যায়। সময়মত হাসপাতালে পৌঁছতে না পেরে কতো মুমূর্ষু রোগীর জীবন প্রদীপ সড়কেই নিভে যায়, তার সঠিক পরিসংখ্যান পাওয়া ভার।

Flying taxi

যদি এমন হয়, যখন-তখন হাওয়ায় উড়ে পৌঁছে যাওয়া যাচ্ছে গন্তব্যে তবে কেমন হত? এ হয়তো স্বপ্ন, অলীক কল্পনা! কিন্তু না এবার সেই অসম্ভবই সম্ভব হচ্ছে,নামছে উড়ন্ত ট্যাক্সি।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিভিত্তিক স্টার্টআপ কিটি হক এরই মধ্যে মনুষ্যবিহীন উড়ন্ত গাড়ি তৈরি করে ফেলেছে। আর যুক্তরাজ্যের ভার্টিক্যাল অ্যারোস্পেস নামের একটি প্রতিষ্ঠান কল্পনার সেই উড়ন্ত গাড়ি তৈরি করে সফল পরীক্ষায়ও চালিয়েছে।

অন্যদিকে চীনভিত্তিক ই-হাং ক্রিয়েশন সায়েন্স অ্যান্ড টেকনোলজি কোম্পানি তাদের উদ্ভাবিত গাড়িতে করে মানুষ বহন করেও সফল হয়েছে। উড়ন্ত পরিবহন সেবা দেয়ার চেষ্টা এখানেই শেষ নয়। জার্মানভিত্তিক প্রতিষ্ঠান লিলিয়াম দাবি করেছে, তারা যে গাড়ি আবিষ্কার করেছে সেটি ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে উড়তে পারে।

অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার গত মে মাসে ইচ্ছে পোষণ করেছে, তারা বিদ্যুৎ চালিত ট্যাক্সির প্রচলন ঘটাতে চায়। সফল হলে তারা মোবাইল অ্যাপের মাধ্যমে উড়ন্ত ট্যাক্সিতে করে যাত্রী পরিবহন করবে।

প্রতিষ্ঠানগুলোর এই প্রচেষ্টা সফল হলে যানজটের এই দীর্ঘ অভিশাপ থেকে মুক্তি পাবে বিশ্বের কোটি কোটি যাত্রী। আশা করা হচ্ছে, আগামী তিন-চার বছরের মধ্যেই এই স্বপ্ন বাস্তবায়িত হবে।

Add comment

Security code
Refresh