আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ফেসবুক। কিন্তু মাধ্যমটিতে বড় ধরনের একটি নিরাপত্তা ত্রুটি নিয়ে বিপাকে পড়েছে কর্তৃপক্ষ। এর ফলে পাঁচ কোটির বেশি অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ বেহাত হবার শঙ্কা দেখা দিয়েছে। শুক্রবার ফেসবুকের পক্ষ থেকে নতুন করে লগ ইন করতে বলা হয়েছে ঝুঁকির মুখে থাকা ব্যবহারকারীদের।

facebook logo 2018

বিবিসি জানিয়েছে, ব্যবহারকারীদের বাড়তি সুবিধার জন্যই ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ যুক্ত করা হয়। কিন্তু গত মঙ্গলবার এ ফিচারে বেশ কিছু ত্রুটি ধরা পড়ে। যার সুযোগ নিয়ে হ্যাকাররা ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। ফলে নড়েচড়ে বসেছে ফেসবুক কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির নিরাপত্তা প্রধান গাই রোসেন এক বিবৃতিতে বলেন, ‘ধরা পড়ার পরপরই ত্রুটিগুলো ঠিক করা হয়েছে। তারপরও ব্যবহারবারীদের নিরাপত্তার স্বর্থে বিষয়টি পুলিশকেও জানানো হয়েছে।’

এ ব্যাপারে তদন্ত চলছে জানিয়ে তিনি বলেন, ‘ঝুঁকিতে থাকা অ্যাকাউন্টগুলোর নিয়ন্ত্রণ বেহাত হয়েছে কিনা বা ব্যবহারকারীদের কোনো তথ্য আদৌ চুরি হয়েছে কিনা- তাও খতিয়ে দেখা হচ্ছে। এর পেছনে নেপথ্যে কোন গোষ্ঠী রয়েছে এবং তারা কোথা থেকে হামলা চালিয়েছে, তা এখনো জানা যায় নি।’

এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে ফেসবুকের নিরাপত্তা প্রধান বলেন, ‘ব্যক্তিগত গোপনীয়তা এবং তথ্যের নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ দুটি বিষয়। এ বিষয়ে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি।’

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ঝুকিতে থাকা এসব ব্যবহারকারীর বিষয়ে বিস্তারিত জানানো হয় নি। তারা কোন কোন দেশের নাগরিক তাও প্রকাশ করা হয় নি। তবে আয়ারল্যান্ডের নিয়ন্ত্রক সংস্থাকে ত্রুটির বিষয়ে তথ্য দেয়া হয়েছে।

‘ভিউ অ্যাজ’ ফিচারের মাধ্যমে একজন ব্যবহারকারী নিজের প্রোফাইল পেইজটি অন্য ব্যবহারকারীদের কাছে কেমন দেখায়, তা জানতে পারেন। ফেসবুক বন্ধু, বন্ধুর বন্ধু অথবা অন্যদের জন্য ব্যক্তিগত তথ্য উন্মুক্ত করার বিষয়টি ঠিক করতে ফিচারটি ব্যবহার করা হয়।

কিন্তু হ্যাকাররা ফিচারটির নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করে ফেসবুকে প্রবেশের টোকেন চুরি করার সুযোগ করে দিয়েছে। এর মাধ্যমে অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেয়াও অসম্ভব নয়। এ জন্যই ঝুকিতে থাকা অ্যাকাউন্টধারীদের নতুন করে লগ ইন করানো হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটির বেশি। নিরাপত্তা ত্রুটির বিষয়টি প্রকাশ হওয়ার পর পুঁজিবাজারে ফেসবুকের শেয়ার দর ৩ শতাংশ পড়ে গেছে।

Add comment

Security code
Refresh