নতুন ত্রুটি খুঁজে পাওয়া গেছে অ্যাপলের এনক্রিপশনে। এর ফলে হ্যাকাররা চাইলেই ইনস্ট্যান্ট মেসেজে পাঠানো ছবি বা ভিডিও অ্যাকসেস নিয়ে সেগুলো নিজেদের আয়ত্বে নিয়ে নিতে পারবেন বলে জানিয়েছেন গবেষকরা।

apple logo

নিরাপত্তা দূর্বলতাটি এমন এক সময় খুঁজে পাওয়া গেল যখন অ্যাপলের আইফোনের এনক্রিপশন নিয়ে এফবিআইয়ের সঙ্গে আইনী লড়াই চলছে। এতে করে এতোদিন সম্পূর্ণ নিরাপদ এনক্রিপশন নিয়ে অ্যাপল যে গলাবাজি করে আসছিল সেটি চাপা পড়ে যাবে বলে মন্তব্য করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞগণ।

সম্প্রতি জনস হপকিনস ইউনিভার্সিটির ক্রিপ্টোগ্রাফার ম্যাথিউ গ্রিন নামের একজন গবেষক অ্যাপলের আইমেসেজ এনক্রিপশনে একটি সম্ভাব্য দূর্বলতা শনাক্ত করেছেন। নিজের প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের একটি সাজানো হামলা ঘটানোর পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করতে গিয়ে এই ত্রুটি ধরেন তিনি।

শিক্ষার্থী গবেষক দলটি আইমেসেজের প্রি-২০১১ সংস্করণ ব্যবহার করে কিছু ফোন হ্যাকের প্রচেষ্টা চালায়। এতে তারা সফলও হয়। দেখা গেছে, কয়েক মাস পরে অ্যাপল সার্ভার থেকে কিছু ছবিও হ্যাকের মাধ্যমে ডাউনলোড করতে সক্ষম হয় তারা। পরে তারা জানিয়েছে, আমরা যেভাবে হ্যাকের পথে এগিয়েছি এই আক্রমণটা অন্য একটি উপায়ে করলেই অপারেটিং সিস্টেম হ্যাক করে তথ্যের নিরাপত্তা নিজেদের কাছে নিয়ে আসা সহজ হয়ে যেতো। তবে এর অনেক উন্নত হ্যাকিং দক্ষতার প্রয়োজন হবে বলেও নিশ্চিত করেছেন ওই গবেষকরা।

ইতোমধ্যে তথ্য নিরাপত্তা নিয়ে অ্যাপল ও এফবিআই-এর সঙ্গে চলছে লড়াই। এখন এই ত্রুটির সন্ধান প্রতিষ্ঠানটির ইমেজকে বহুগুণ ক্ষতির সম্মুখীন করলো বলে মন্তব্য করেছেন প্রযুক্তিবিদগণ।

তবে আইওএস ৯ অপারেটিং সিস্টেম বের করার সময় আংশিকভাবে এই ত্রুটি সারিয়ে ফেলা হয়েছে বলে জানিয়েছে অ্যাপল। পাশাপাশি পরবর্তীতে বের হতে যাওয়া আইওএস ৯.৩ অপারেটিং সিস্টেম-এ নিরাপত্তা উন্নয়নের মাধ্যমে এই সমস্যা পরিপূর্ণ ঠিক করা হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

 

আপনি আরো পড়তে পারেন 

রাউটার ঘরের কোথায় রাখবেন?

স্যামসাং নিয়ে আসছে ২৫৬ জিবি মেমোরি চিপ

ইন্সটগ্রামে আসছে পরিবর্তন

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.